ভোলা-লালমোহনে রুপালী ব্যাংক থেকে ভুয়া প্রতিষ্ঠানের নামে ৭৫ লক্ষ টাকা ঋণ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Thursday, February 20, 2020

ভোলা-লালমোহনে রুপালী ব্যাংক থেকে ভুয়া প্রতিষ্ঠানের নামে ৭৫ লক্ষ টাকা ঋণ


ভোলা সংবাদাতা:
ভোলার লালমোহনে ভুয়া প্রতিষ্ঠানের নামে কাগজপত্র সাজিয়ে ব্যাংক কর্মকর্তাসহ জালিয়াতি চক্রের যোগসাজশে ৭৫ লক্ষ টাকা প্রদান করা হয়েছে। ঋণ নেয়া ঐ প্রতিষ্ঠানের আদৌ কোন অস্তিত্ব নেই এবং কখনো ছিল না। শুধু তাই নয়, ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ নিতে কাগজপত্র তৈরি করতে জমির কাগজপত্রসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের ভুয়া কাগজ বানানোর অভিযোগ রয়েছে। এমনকি ঋণের বিপরীতে উপযুক্ত মর্গেজ রাখার ক্ষেত্রেও সরকারি বিধিমালার তোয়াক্কা না করে ভুয়ামীর আশ্রয় নেয়া হয়েছে।

প্রথম ধাপে ৪০ লক্ষ টাকা এবং পরের ধাপে উক্ত ঋণ আরও বর্ধিত করে ৩৫ লক্ষ টাকা বাড়িয়ে ৭৫ লক্ষ টাকা করা হয়। চক্রটি উক্ত অনিয়মভাবে উক্ত আরও বর্ধিত করে ফাইল গায়েব করার পায়তারা দিচ্ছে। ২০১৮ সালে পাটওয়ারী এন্টারপ্রাইজ নামক একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে কাগজপত্র বানিয়ে ব্যাংক কর্মকর্তার যোগসাজশে রূপালী ব্যাংক লালমোহন শাখা থেকে চলিত হিসাব নং-১২৮০, এসএমই হিসাব নং ২৪ এর মাধ্যমে ৪০লক্ষ টাকা ঋণ দেয়া হয়।

প্রতিষ্ঠানটি কাগজে কলমে আছে ও ব্যাংকের ফাইলে আছে, কিন্তু বাস্তবে নেই। রূপালী ব্যাংক লালমোহন শাখা ম্যানেজার রিপন কুমার পান্ডে আসার পর থেকে ব্যাংকটির ঋণ কেলেঙ্কারি বেড়ে যায়। পাটওয়ারী এন্টারপ্রাইজ নামকঋণ গ্রহিতা প্রতিষ্ঠানের যে ঠিকানা ব্যবহার করা হয়েছে সেখানে মেসার্স সাউদিয়া ফিলিং স্টেশন নামক ব্যবসা প্রতিষ্ঠান চলছে। এ বিষয়ে জানতে চাইলে রূপালী ব্যাংক বরিশাল বিভাগের ডিজিএম উজ্জ্বল কুমার দে বলেন, পাটোয়ারী এন্টারপ্রাইজের নামে ঋণ দেয়া হয়েছে, এখন সৌদিয়র নামে তা ট্রান্সপার করা হবে।

লালমোহন শাখা ম্যানেজার রিপন কুমার পান্ডে বলেন, মিডিয়ার সামনে আমরা বক্তব্য দিতে পারি না, আমাদের ইমিডিয়েট অথরিটির অনুমতি ছাড়া। পাটোয়ারী এন্টারপ্রাইজের রুহুল কুদ্দুস বলেন, আমি সৌদিয়ার মালিক না থাকায় পাটোয়ারী এন্টারপ্রাইজের নামে ঋণ নিয়েছি। ভাই এত বছর পরে এটা ধরলেন কেন। এভাবে একের পর এক নামসর্বস্ব কাগজপত্র দিয়ে ভুয়া প্রতিষ্ঠানের নামে ব্যাংকের ঋণ বাণিজ্য ও জালিয়াতি চললেও দেখার যেন কেউ নেই।

No comments: