আজ মহাসপ্তমী, পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুরে - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮

আজ মহাসপ্তমী, পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুরে

সঞ্জিব দাস, ফরিদপুর থেকে ঃ 
“অত্যাচারী অসুর শক্তি পরাভূত যে মহাশক্তির পদতলে সেই শারদীয়া মায়ের আবাহনী গান আকাশে বাতাসে ধ্বনিত হচ্ছে”। 

আজ মহাসপ্তমী ফরিদপুরে পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে। দিনটি উপলক্ষে আজ মহাসপ্তমীতে শ্রী শ্রী শারদীয়া দূর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে। 

এর আগে গতকাল নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয় মহাষষ্ঠী। উলুধ্বনি আর ঘণ্টার শব্দ এবং অঞ্জলি দেওয়ার মধ্য দিয়ে সকালে মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতায় শুরু হয় শারদীয় দুর্গোৎসব। মন্ত্রপাঠ ও আরাধনায় আমন্ত্রণ জানানো হয় দুর্গা মাকে। শিষ্টের পালন ও দুষ্টের দমন উল্লেখ করে ষষ্ঠীর প্রতিপাদ্য তুলে ধরেন মন্দিরের প্রধান পুরোহিতরা। সন্ধ্যায় বেল তলায় বিভিন্ন বিহিত পূজার আচার ক্রীয়া অনুষ্ঠানে পালিত হয় মহাষষ্ঠী। একই সাথে সন্ধ্যায় নব দূর্গা আমন্ত্রন অধিবাস করা হয়। এরপর সেই নব দূর্গা কলা গাছটিকে মায়ের মন্দিরে গনেশের পাশে স্থাপন করা হয়। 

দুর্গতিনাশিনী দেবী দুর্গা ভক্তদের পূজা গ্রহণের জন্য স্বর্গ থেকে মর্ত্যে এসেছেন ঘোড়ায় চড়ে। সঙ্গে আছে গণেশ, কার্তিক, লক্ষী ও সরস্বতী। বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বাদ্যে মুখরিত থাকবে পূজামণ্ডপের এলাকাগুলো। এছাড়া চণ্ডিপাঠে মুখরিত হয়ে আছে সব মণ্ডপ ও এর আশপাশের এলাকা। চলছে হিন্দু ধর্মানুরাগীদের ভজন, পূজন ও দেবী আরাধনা।

ফরিদপুরের সবচেয়ে বৃহৎ পূজা সদর উপজেলার ধোপাডাঙ্গা চাদপুরে সিআইপি ড. যশোদা জীবন দেবনাথের বাড়ীতে এক মন্দিরে শোভা পাচ্ছে প্রায় আড়াইশো প্রতিমা। এখানে প্রতিমা তৈরির আগে থেকেই আসতে শুরু করে দেশ বিদেশ থেকে ভক্তবৃন্দ।

এ পুরোহিত আশোক ভট্রাচার্য বলেন, মা এবার ঘটকে আগমন করেছেন আর যাবেন দোলায় চড়ে। আশা ও যাওয়াটা খুব একটা ভালো নয় যাকে বলে ছত্রভঙ্গ। তারপড়েও মায়ের কাছে আমরা এই ভুবন বিশ্বের সকল মানুষের জন্য শান্তি কামনা করছি। তিনি বলেন আজ মহাসপ্তমিতে দেবী নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে। 
     
দূর্গা পূজা উপলক্ষে ফরিদপুর জেলার হিন্দু সম্প্রদায়ের মধ্যে চলছে ব্যাপক উৎসাহ উদ্দিপনা। পূজায় জেলার ৭৬০টি মন্দিরে মন্দিরে ভক্তদের পদচারনায় মুখরিত মন্ডপ গুলো।