ন্যায্য মূল্য না পাওয়ায় টাঙ্গাইলে পাকা ধানে আগুন ধরিয়ে কৃষকের অভিনব প্রতিবাদ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, May 15, 2019

ন্যায্য মূল্য না পাওয়ায় টাঙ্গাইলে পাকা ধানে আগুন ধরিয়ে কৃষকের অভিনব প্রতিবাদ

জাহাঙ্গীর আলম, টাঙ্গাইল 
টাঙ্গাইলে ধানের দাম কম হওয়ায় ও শ্রমিক সংকটে ধান কাটতে না পেরে পাকা ধান খেতে আগুন ধরিয়ে দিয়ে প্রতিবাদ করেছে এক কৃষক। রোববার দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামের আব্দুল মালেক সিকদার তার খেতের পাকা ধানে আগুন ধরিয়ে এমন প্রতিবাদ করেন।

টাঙ্গাইল কৃষি অফিস সূত্রে জানা যায়, টাঙ্গাইলের ১২টি উপজেলায় এবার বোরো ধানের আবাদ হয়েছে ১ লাখ ৭১ হাজার ৭০২ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এ বছর বাম্পার ফলন হয়েছে। এ পর্যন্ত জেলায় প্রায় ৩০ শতাংশ জমির ধান কাটা হয়েছে বলে কৃষি অফিস জানিয়েছে।
বাকি ৭০ শতাংশ ধান পেকে গেলেও দিনমজুরের অভাবে ধান ঘরে তুলতে পারছে না কৃষকরা। প্রতিদিন একজন দিনমজুরকে দিতে হয় ৯শ থেকে ১ হাজার টাকা। আর বর্তমান বাজারে ধানের মূল্যে মণ প্রতি ৫০০ টাকা। এতে প্রায় দুই মণ ধান বিক্রি করে একজন দিনমজুরকে দিতে হচ্ছে। অন্যদিকে অধিক মজুরি দিয়েও দিনমজুর পাচ্ছেন না কৃষকরা। ফলে পাকা ধান জমিতে পড়েই নষ্ট হচ্ছে।

কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামের কৃষক আব্দুল মালেক সিকদার বলেন, মণ প্রতি ধান কিনতে ৫’শ টাকা নির্ধারণ করেছে সরকার। ধান কাটতে দিনমজুরকে দিতে হচ্ছে প্রায় এক হাজার টাকা। এরপরও ধান ঘরে তুলতে আরো খরচ। অন্যদিকে বেশি মজুরি হলেও শ্রমিক পাওয়া যায় না। খেতে ধান পাকলেও তা ঘরে তুলতে পারছি না। তাই এক দাগের ৫৬ শতাংশ ধানে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছি।

টাঙ্গাইল জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক বলেন, এই সময়ে ধানের বাজার কিছুটা কম থাকলেও কৃষক যদি ধান সংরক্ষণ করে রাখে তবে ক’দিন পরেই অধিক মূল্য পাবে। তাপদাহ সহ নানা কারণে কিছুটা শ্রমিক সংকট থাকলেও তা তীব্র নয়।
তিনি আরো বলেন, জেলায় গত বছরের তুলনায় এবার ব্যাপক পরিমাণ বোরো ধানের আবাদ হয়েছে। ১ লক্ষ ৭১ হাজার ৭০২ হেক্টরের ধানের প্রায় ৩০ শতাংশ জমির ধান কাটা হয়ে গেছে।

No comments: