হচ্ছে বৃষ্টি, নামছে ঢল, ডুবছে সিলেট শহর | সময় সংবাদ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Saturday, June 18, 2022

হচ্ছে বৃষ্টি, নামছে ঢল, ডুবছে সিলেট শহর | সময় সংবাদ

হচ্ছে বৃষ্টি, নামছে ঢল, ডুবছে সিলেট শহর | সময় সংবাদ
হচ্ছে বৃষ্টি, নামছে ঢল, ডুবছে সিলেট শহর | সময় সংবাদ


নাজমুল হাসান নিরব,সময় সংবাদ:

আকাশ থেকে মুষলধারে বৃষ্টি ঝরছে। বিরামহীন বৃষ্টি থামার কোনো ইঙ্গিত নেই। সুরমা নদী দিয়ে নামছে উজান থেকে আসা পাহাড়ি ঢল। প্রতি মুহূর্তে বাড়ছে পানি। নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যার এতো ভয়াবহ রূপ এর আগে কখনো দেখেননি সিলেটের মানুষ।


গেল কয়েকদিন থেকে সিলেটে টানা বৃষ্টিপাত হচ্ছে। শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয় ভারীবর্ষণ। বিরামহীন বর্ষণে সিলেট নগরীর বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। পানি বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।


সুরমা নদী ভরে গিয়ে শহরে পানি প্রবেশ শুরু হয় গত ১৫ জুন থেকে। শহরের ছড়া, খাল ও ড্রেন দিয়ে পানি নিষ্কাশনের পরিবর্তে উল্টো নদী থেকে পানি প্রবেশ শুরু করে। পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়ায় শহরের ভেতর পানি জমতে থাকে। ভারীবর্ষণের কারণে শনিবার ভোররাত থেকে পরিস্থিতি মারাত্মক রূপ ধারণ করে।


হু হু করে পানি বাসাবাড়ি, ব্যবসায় প্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি অফিসে ঢুকতে থাকে। শহরের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়া শুরু হয়। দোকানপাটে পানি উঠে যাওয়ায় ব্যবসায়ীদের মাথায় হাত পড়েছে। রাস্তাঘাট সবকিছু পানিতে তলিয়ে যাওয়ায় মানুষ শহরও ছাড়তে পারছে না। মারাত্মক এই দুর্যোগে মানুষ পড়েছেন অভাবনীয় দুর্ভোগে।


এদিকে, শনিবার সকাল থেকে নৌবাহিনীও উদ্ধার কাজে যুক্ত হয়েছে। সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার বন্যা কবলিত এলাকার পানিবন্দী মানুষদের উদ্ধার করে নিয়ে আসছে তারা। শুক্রবার বিকাল থেকে সেনাবাহিনীর ৯টি ইউনিট উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।



সুত্র:বিডি প্রতিদিন


No comments: