পেঁপের সঙ্গে যে তিন খাবার খাওয়া যাবে না - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, January 10, 2023

পেঁপের সঙ্গে যে তিন খাবার খাওয়া যাবে না

 

পেঁপের সঙ্গে যে তিন খাবার খাওয়া যাবে না
পেঁপের সঙ্গে যে তিন খাবার খাওয়া যাবে না

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদক/সময় সংবাদ:

পেঁপে পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই ফল অনেক রোগের মহৌষধ বলা চলে। পুষ্টিবিদরা প্রতিদিনের খাবারে পেঁপে রাখার পরামর্শ দিয়ে থাকেন।


শরীরে নানা রকম রোগের প্রকোপ কমাতে পেঁপে হতে পারে অন্যতম অস্ত্র। পেঁপে স্বাস্থ্যকর হলেও খাওয়ার সময় বেশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।


>>পেঁপে এবং দই একসঙ্গে খেলে বদহজম, পেটের গন্ডগোল, বমি বমি ভাব— এমন বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ঘণ্টা চারেক পর দই খেতে পারেন।


>>পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দুইটি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হয়। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য একেবারেই ভাল নয় এই ধরনের খাদ্যাভ্যাস।


>> টমেটো এবং পেঁপে এই দুইটি খাবার আলাদা আলাদা ভাবে স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি। সালাডের থালায় এই দুইটি অনেক সময় একসঙ্গে শোভা পায়। তবে শারীরিক কোনো অসুস্থতা এড়াতে এই দুটি জিনিস কখনোই একসঙ্গে খাবেন না।


সূত্র: আনন্দবাজার


No comments: