তীব্র গরমে ফরিদপুরে বাড়ছে তালের শাঁসের চাহিদা - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, June 06, 2023

তীব্র গরমে ফরিদপুরে বাড়ছে তালের শাঁসের চাহিদা

তীব্র গরমে ফরিদপুরে বাড়ছে তালের শাঁসের চাহিদা
তীব্র গরমে ফরিদপুরে বাড়ছে তালের শাঁসের চাহিদা


নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে তীব্র গরমে সদরসহ জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন হাটবাজারে সুস্বাদু তালের শাস বিক্রির প্রচুর পরিমান বিক্রি হচ্ছে মবলে জানা গেছে ।তালের শাস  বিভিন্ন বয়সের মানুষের কাছেই বেশ জনপ্রিয়। 


সুস্বাদু এই তালের শাসে রয়েছে বিভিন্ন রকমের ওষুধি গুণও। যার ফলে সব শ্রেনী পেশার মানুষদের দেখা যায় সুস্বাদু এই তালের শাস খেতে। মৌসুমি বিভিন্ন ফলের সাথে তালের শাসের চাহিদা ও কদর বেড়েছে গ্রামের মানুষের মাঝে।

 

মঙ্গলবার (৬ জুন) সরেজমিনে ফরিদপুর  জেলা সদরসহ ৮টি উপজেলার বিভিন্ন হাটবাজার, গ্রাম গঞ্জের মোড়. রাস্তাঘাট,বাসস্টান্ডসহ বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে, সুস্বাধু এ ফলটির বিক্রিতারা ছোল(স্থানীয় ভাষা) বা ধারলো দ্যা দিয়ে তাল কেটে তালের শাঁস বের করছেন আর ক্রেতারাও অনেক আগ্রহ নিয়ে এগুলো কিনছেন। মৌসুমি অনেক ফলের সাথে এ ফলের কদর বেড়েছে। যার ফলে বিভিন্ন শ্রেণির পেশার মানুষকে খেতে দেখা যায় এ সুস্বাধু তালের শাঁস। 


সদরের টেপাখোলা বাজারের  এলাকার তালশাঁস বিক্রেতা মনির বলেন, তাল যখন কাঁচা থাকে,তখন বাজারে এটা পানি তাল হিসেবেই বিক্রি হয়। কেউ বলে তাল শাঁস আবার কেউ বলে তালের চোখ, কেউ বলে তালকুরা।


তিনি আরো বলেন, প্রতিটি তালের ভিতর দুই থেকে তিনটি শাঁস থাকে এবং প্রতিটি তাল গড়ে ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হয়। প্রতিটি তালের পাইকারি কেনা দাম ৬ থেকে ৭ টাকা। গরম পড়লে তালের শাঁস অনেক বেশী বিক্রি হয়। প্রতি বছর আমি এ মৌসুমে তালের শাঁস বিক্রি করে থাকি।

 

তিনি আরো বলেন, প্রতিদিন তিনি ৫ থেকে ৬ শতাধিক তাল কেটে বিক্রি করেন। এ বছর প্রচন্ড তাপদাহে মানুষের শরীরের ক্লান্তি দূর করতে তালের শাঁস খাচ্ছেন। গত কয়েক বছরের তুলতায় এ বছর তালের আটি(শাঁস) বেশী বিক্রি হচ্ছে। 


তালের শাঁস কিনতে আসা কলেজের কয়েকজন ছাত্র-ছাত্রী জানান, অনেক ফল যখন ফরমালিনের বিষে নীল, তখন তালের শাঁসে ফরমালিনের ছোয়া লাগেনি। এ জন্য প্রতি বছর আমরা ও আমাদের পরিবারের সকলে খায়। এগুলো খেতে নরম ও সুস্বাধু এবং শরীরের জন্য খুবই পুষ্টিকর।


No comments: