ফরিদপুরে ইসকনের রথযাত্রার উদ্বোধন করলেন খন্দকার মোশারফ হোসেন এমপি - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Friday, July 05, 2019

ফরিদপুরে ইসকনের রথযাত্রার উদ্বোধন করলেন খন্দকার মোশারফ হোসেন এমপি


 

সঞ্জিব দাস, ফরিদপুর থেকে :
ফরিদপুরে জমকালো নানা আয়োজনের মধ্যে দিয়ে ইসকনের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার উদ্ধোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে শহরের শোভারামপুরে ইসকন মন্দির চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রথযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফরিদপুর সদরের এমপি ও স্থানীয় সরকার বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন।

 
রথযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সন্ধ্যায় শহরের গৌরগোপাল আঙ্গিনায় গিয়ে শেষ হয়। এরপর আগামী ১১ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে আবার শোভারামপুরে ইসকন মন্দির ফিরে আসবে।  
 
এসময় প্রধান অতিথি তার বক্তব্য বলেন, বাংলাদেশ ধর্মীয় সম্প্রতির একটি দেশ এখানে “ধর্ম যার যার রাষ্ট্র সবার”। তিনি বলেন, রথযাত্রা হিন্দু ধর্মালম্বীদের একটি বড় ধর্মীয় উৎসব। আর এ উৎসবটি দেশের মধ্যে ফরিদপুরে খুব বড় পরিসরে পালন করা হয়। তিনি বলেন রথযাত্রায় অংশ করে রথের দড়ি টানলে অনেক পাপ থেকে মুক্তি মেলে যা তাদের ধর্মগ্রন্থে উল্লেখ আছে। আর এ কারনে জেলার এবং জেলার বাইরে থেকে অনেক হিন্দু ধর্মালম্বী ভক্তবৃন্দ এই ফরিদপুরে আসে রথযাত্রার উৎসবে অংশ নিতে।      
 
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।
 
এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আ্যাড. সুবল চন্দ্র সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা, পৌর মেয়র শেখ মাহাতাব আলী মেথু, অতিরিক্ত পুলিশ সুপার মো. জামাল পাশা, জেলা যুবলীগের আহবায়ক এএইচএম ফোয়াদ, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী বরকত ইবনে সালাম, বিশিষ্ট ব্যবসায়ী সুভাষ সাহা প্রমুখ। 

রথযাত্রায় বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ অংশ গ্রহণ করেন।
 
উল্লেখ্য প্রতিবছর আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে এ উৎসব অনুষ্ঠিত হয়। ধর্মীয় ভাবধারায় সীমাবদ্ধ না থেকে উৎসবটি এখন সর্বজনীন হয়ে উঠেছে।

No comments:

Post a Comment