রাজস্ব খাতে মেডিকেল টেকনােলজিষ্টদের দ্রুত নিয়ােগের দাবি - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Tuesday, May 19, 2020

রাজস্ব খাতে মেডিকেল টেকনােলজিষ্টদের দ্রুত নিয়ােগের দাবি

নিজস্ব প্রতিবেদক :

রাজস্ব খাতে মেডিকেল টেকনােলজিষ্টদের দ্রুত নিয়ােগের দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল টেকনােলজিষ্ট পরিষদ ( বিএমটিপি ) । গত ১৮ মে সােমবার সংবাদ সম্মলন করে এ দাবি জানান কেন্দ্রীয় কমটিরি নেতৃবৃন্দগণ। বিএমটিপি'র নেতৃবৃন্দরা মেডিকেল টেকনােলজিষ্টদের নিয়ােগ প্রদানে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

নেতৃবৃন্দরা বলেন, সরকারি পর্যায়ে কর্মরত মেডিকেল টেকনােলজিষ্টদের স্বল্পতার কারণে করােনা রােগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষায় জটিলতা সৃষ্টি হচ্ছে। বিগত ১২ বছর যাবত মেডিকেল টেকনােলজিষ্টদের নিয়ােগের বন্ধ থাকার কারণে এরকম পরিস্থিতি সৃষ্টি হয়েছে । এই কম সংখ্যক মেডিকেল টেকনােলজিষ্ট দিয়ে করােনা মােকাবলা সম্ভব নয় । 

গত ২৮ এপ্রিল বিএমটিপি স্বাস্থ্য অধিদপ্তররে মহাপরচিালক, পরচিালক ( প্রশাসন ) সহ স্বাস্থ্য কর্মর্কতাদরে সঙ্গে সাক্ষাৎ করে করােনা মহামারি পরিস্থিতি মােকাবেলায় ডাক্তার-নার্সদরে নিয়ােগের সাথে শূন্যপদ ও নতুন পদ সৃষ্টি করে ২০১৩ সালের আবদেনকারীদের অগ্রাধিকার দিয়ে সকল বিভাগের ১৮ হাজার মেডিকেল টেকনােলজিষ্টদের স্থায়ীভাবে নিয়ােগের দাবি জানান । 

অথচ স্বাস্থ্য অধিদপ্তর গত ২৮ এপ্রিল ৩৮৬ জনের আউটসাের্সিং নিয়ােগের বিজ্ঞপ্তি প্রকাশ করেন । এতে ক্ষুদ্ধ হয়ে স্থায়ী নিয়ােগের দাবীতে স্বাস্থ্য অধিদপ্তররে সামনে পরের দিন ২৯ এপ্রিল বিএমটিপি সহ সকল সাধারণ মেডিকেল টেকনােলজিষ্টরা অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন এবং ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন । তারপরও স্বাস্থ্য অধিদপ্তররে টনক নড়েনি। 

বঙ্গবন্ধু মেডিকেল টেকনােলজিষ্ট পরিষদরে সাধারণ সম্পাদক জনাব মােঃ আশিকুর রহমান বলেন, করােনা ভাইরাস সংক্রমণরে সংকটময় এই পরিস্থিতিতে জীবনরে ঝুঁকি নিয়ে দিনরাত করােনা ভাইরাস নির্ণয়ের কাজ করছেন ফ্রন্টলাইন যােদ্ধা মেডিকেল টেকনােলজিষ্টরা। দেশে শূন্য পদ আছে প্রায় ২ হাজার ৭০০। অথচ দেশে বেকার মেডিকেল টেকনােলজিষ্টদের সংখ্যা প্রায় ৪০ হাজার। এরকম প্রশিক্ষিত মেডিকেল টেকনােলজিষ্টদের করােনা মহামারির মতাে পরিস্থিতিতে কাজে না লাগিয়ে বেকার বসিয়ে রাখাটা কি ঠিক হচ্ছে ? তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয় / অধিদপ্তর আউটসাের্সিং / চুক্তভিত্তিকি নিয়ােগের বাতিল করে রাজস্ব খাতে ২০১৩ সালের আবদেনকারীদের অগ্রাধিকার দিয়ে স্থায়ীভাবে অতিদ্রুত সকল বিভাগের মেডিকেল টেকনােলজিষ্টদের নিয়ােগের জন্য স্বাস্থ্য অধিদপ্তররে মহাপরিচালককে আহবান জানান। সেই সাথে আইনি জটিলতা সংক্রান্ত যে সমস্যা স্বাস্থ্য অধিদপ্তর ও যারা মামলার বাদী তাদের দ্রুত সমাধান করার জন্য আহ্বান জানান । 

উল্লেখ্য , বঙ্গবন্ধু মেডিকেল টেকনােলজিষ্ট পরিষদ ( বিএমটিপি ) ২০১২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মেডিকেল টেকনােলজিষ্টদের অধিকার আদায়ে কাজ করে আসছে । সারাদশেরে ৫৫ টি জেলায় তাদের জেলা শাখা কমিটি রয়েছে ।

পরিশেষে দেশের সকল করােনা রােগীদের দ্রুত সুস্থ্যতা কামনা করে সকল মেডিকেল টেকনােলজিষ্ট, ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সংবাদিকসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে সংবাদ সম্মলেন শেষ করেন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন , বঙ্গবন্ধু মেডিকেল টেকনােলজিষ্ট পরিষদ ( বিএমটিপি ) প্রধান উপদষ্টো জনাব আলমগীর আহম্মেদ, সভাপতি মােঃ গােলাম সারােয়ার, সাধারণ সম্পাদক মােঃ আশিকুর রহমান এবং কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দগণ ।

No comments:

Post a Comment