বিশ্বে ২৪ ঘণ্টায় ৫ হাজারের বেশি মৃত্যু - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, October 26, 2021

বিশ্বে ২৪ ঘণ্টায় ৫ হাজারের বেশি মৃত্যু


  


আন্তর্জাতিক ডেস্কঃ



করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৫ হাজার ১২৬ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা পাঁচ শতাধিক বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৯ লাখ ৬৯ হাজার ৭১২ জনে।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২২ হাজার ৪২৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৪ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৪ কোটি ৪৭ লাখ ৯১ হাজার ১৬২ জনে দাঁড়িয়েছে।


করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে মঙ্গলবার সকালের দিকে এসব তথ্য পাওয়া গেছে।


ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৬১ জন এবং মারা গেছেন ৪১৫ জন। এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬৪ লাখ ৬ হাজার ১৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৫৭ হাজার ৬৯০ জন মার

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ৩৮ জন। মহামারির শুরু থেকে এ দেশটিতে এখন পর্যন্ত ৮৮ লাখ ৯ হাজার ৭৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৯ হাজার ৫৭১ জন মারা গেছেন।


অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ৬৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৯৩০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮২ লাখ ৭৯ হাজার ৫৭৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩১ হাজার ৬৬৯ জনের।


আর লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০২ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৭৯৭ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ৫৬০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ৮৮৪ জনের।


এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫৭ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৮৭৩ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪২ লাখ ১ হাজার ৩৫৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৫ হাজার ১০০ জন।


এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১৪০ জন, তুরস্কে ২৩২ জন এবং ইউক্রেনে ৩৩০ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৮৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এ দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৬ হাজার ৩৪৬ জনের।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। 

No comments: