রাবি স্কুলের নানা জটিলতা, শিক্ষকদের ঔদ্ধত্য নিয়ে অভিযোগ উঠেছে এফবিতে | সময় সংবাদ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Monday, August 08, 2022

রাবি স্কুলের নানা জটিলতা, শিক্ষকদের ঔদ্ধত্য নিয়ে অভিযোগ উঠেছে এফবিতে | সময় সংবাদ

 

রাবি স্কুলের নানা জটিলতা, শিক্ষকদের ঔদ্ধত্য নিয়ে অভিযোগ উঠেছে এফবিতে | সময় সংবাদ

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী:

রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) স্কুলের প্রশাসনকে নিয়ে নানা জটিলতার অভিযোগ তুলেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা। প্রতিনিয়ত শিক্ষার্থীদের অভিভাবকরা রাবি ওডিনেন্স কর্তৃক নিরব লাঞ্ছিত ও অপদস্ত হচ্ছে। 


সম্প্রতী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে (এফবি) রাবি বিশ^বিদ্যালয়ের সহকারি অধ্যাপক ও অধ্যাপকসহ অজ্ঞাত অনেকে তাদের অভিযোগ গুলো প্রকাশ করছেন। তবে রাবি স্কুলের অধ্যক্ষ বলছেন, শিক্ষা কোন পণ্য নই, যা ফেরি করে বাড়ি বাড়ি বিক্রয় করবো। 


ফেসবুকের মন্তব্য অনুসন্ধান করে জানাযায়, রাজশাহী বিশ^বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকরা তাদের সমস্যার সমাধান না পেয়ে এফবি মাধ্যম ব্যবহার করেছেন।  এই পত্রিকার প্রতিনিধি ও সাংবাদিক মনিরুজ্জামান কে সঙ্গে নিয়ে তথ্য উৎঘাটন করা হয়। রাবি কর্তৃক নিয়ন্ত্রিত এই বিদ্যালয়টি প্রতিষ্ঠত হয় ১৯৬৬ইং সালে। ১৯৮৩ সাল থেকে শুরু হয় কলেজ শাখা। যার ধারাবাহিকতার বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ২৭০০জন। 


তবে রাবি ওডিনেন্স তাদের ইচ্ছা স্বাধীন চেতনায় রাবি স্কুল পরিচালনা করছেন। তাদের প্রতিষ্ঠানে কোন সহকারী শিক্ষক নেই। রাবি স্কুলের সহকারী অধ্যাপক ও অধ্যাপক পদমর্যাদায় নিয়ে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও অধ্যাপক সমমান দাবি করছেন। যার কারনে প্রশাসনিক কর্মকান্ডের কোন জবাবদিহিতা নেই বলে ধারনা করছেন ভুক্তভোগীরা।



অভিযোগের সূত্রধরে রাবি শিক্ষকদের সাথে কথা বললে তারা জানান, এটা মানবিক, সচেতনতা এবং শিক্ষার মান উন্নয়নের কথা। এফবির অভিযোগ গুলো অবান্তর কোন প্রশ্ন নয়। রাবি স্কুল ওডিনেন্স যখন তাদের অভিযোগের সূফল দিতে পারেনি। উপায়ন্তর তারা সামাজিক যোগাযোগ মাধ্যমের সহযোগিতা নিচ্ছেন। এই স্কুলের নানা জটিলতা আর অনিয়মের মধ্যে অন্যতম হচ্ছে, স্কুলের শিক্ষকরা তাদের পদ মর্যাদা রাজশাহী বিশ^বিদ্যালয়ের শিক্ষকের সমমান দাবি করছেন। অপরদিকে শিক্ষকরা নিয়মিত শ্রেনী পাঠদান না দিয়ে জেলা শহরের বিভিন্ন কোচিং বানিজ্যের সঙ্গে জড়িত। 


নিদৃষ্ট বিষয়ের শিক্ষক থাকলেও অন্যান্য বিষয়ের শিক্ষকরা ক্লাস নিচ্ছেন। যার কারনে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে। শিক্ষকরা লাঠি নিয়ে শ্রেনী কক্ষে প্রবেশ করে এবং তাদের অমানবিক আচরণ শিক্ষার্থীর উপরে মানষিক চাপ বৃদ্ধি করছে। অভিভাবকরা বিষয় ভিত্তিক আলোচনা করতে গেলে তাদের সাথে ঔদ্ধত্য আচরণ করেন বলে নিশ্চিত করেছেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক (রাষ্ট বিজ্ঞান) রোকসানা পারভিন, অধ্যাপক (আইঈআর)আকতার বানু আলপনা, সোহেল হাসান (পর্দাথ), ফরিদ উদ্দিন (অর্থনীতি), জাহাঙ্গীর আলম (দর্শন), নাজরুল ইসলাম (প্রানিবিদ), রাব্বেল হোসনে (রেজিষ্টার), এসএম সফিউজ্জামান (আই ই এস) সহ অনেকে।          


সার্বিক বিষয় নিয়ে গতকাল রবিবার সকালে রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) স্কুলের অধ্যক্ষ অধ্যাপক শফিউল আলম এই পত্রিকার প্রতিনিধিকে বলেন, “শিক্ষা কোন পণ্য নয়, যা বাড়ি বাড়ি গিয়ে বিক্রয় করবো। শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের নিয়ে তার দৈনন্দিন পথ চলা। এই প্রতিষ্ঠানের বাহিরে কোন বিষয়ে ভাবার সময় তার নেই। ২ হাজার ৭শত শিক্ষার্থী ও তাদের অভিভাবক নিয়ে স্কুল প্রশাসন ক্লান্ত হয়ে পড়ছে। 


ওই সময় ১৫-২০জন আিভভাবক তাদের প্রভুত্ত বাস্তবায়ন করার চেষ্টা করছেন। তাদের সন্তানদের পরিক্ষার নাম্বার বেশি দেয়ার প্রতিযোগিতা করছেন এবং শিক্ষকদের উপর চাপ সৃষ্টি করছেন। যা স্কুল অডিনেন্স বহিরভুত নয়। এই প্রতিষ্ঠান নতুন ভবন, শিক্ষক ও কর্মচারীর শূন্যতার কারনে সঠিকভাবে ছাত্র-ছাত্রীদের পাঠদান দিতে পারছে না। তদুপরি প্রতি বছর শতভাগ ফলাফলসহ জাতিয় পর্যায়ে সুনাম অর্জন করছে বিভিন্ন বিষয়ে। ওই সময় কেন অভিভাবকদের ঔদ্ধত্য তার মেনে নেবে।    


No comments: