ঐতিহাসিক বড়াইবাড়ী দিবস আজ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Friday, April 19, 2019

ঐতিহাসিক বড়াইবাড়ী দিবস আজ

রফিকুল ইসলাম, রাজিবপুর, কুড়িগ্রাম-২০০১ সালের ১৮ এপ্রিল। কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার ভারতীয় সীমান্ত এলাকা বড়াইবাড়ী। এখানে বাংলাদেশের বিডিআর (বর্তমানে-বিজিবি) ও ভারতের বিএসএফ এর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছিল। 

১৮ এপ্রিল ২০০১ সালের এই দিনে বড়াইবাড়ী গ্রামের মানুষ তখনও ঘুমিয়েছিল। গ্রামের এক কৃষক ভারত সীমান্তে কাছে ইরি ধানে সেচ দিতে গিয়েছিল। ভারতীয় বিএসএফ তার পথ অবরোধ করে তাকে বিডিআর ক্যাম্প কোথায় জানতে চেয়েছিল। কিন্তু বুদ্ধিমত্তা সম্পন্ন কৃষক কিছু আন্দাজ করতে পেরে বিডিআর ক্যাম্প না দেখিয়ে, একটি জনশূন্য বাড়ী দেখিয়ে দিয়েছিল। তখন কয়েক শত বিএসএফ জওয়ান বাড়ীটি ঘিরে ফেলে। এতক্ষণে কৃষক কৌশলে পালিয়ে গিয়ে বিডিআর ক্যাম্প ও গ্রামের মধ্যে খবরটি পৌছায়। তখন বিডিআর ক্যাম্পে মাত্র ১২ জন বিডিআর ঘুমন্ত অবস্থায় ছিল। তাৎক্ষনিক বিডিআর সদস্যরা বিএসএফদের ঘিরে ফেলে। শুরু হয় তান্ডব লীলা। বিডিআরদের পাশাপাশি গ্রামবাসী যোগদেয়।
এ যুদ্ধে বাংলাদেশী সিপাহী আঃ কাদের, সিপাহী মাহফুজ এবং ল্যান্স নায়েক ওয়াহিদ শহীদ হয়। বিএসএফ এর মৃত সংখ্যা অনেক হলেও সরকারী হিসেব অনুয়ায়ী ১৬ জন জওয়ানের হিসেব দেখানো হয়েছে।

No comments: