রাঙ্গামাটিতে ৩৫ কাঠুরিয়া হত্যার বিচারের দাবীতে সভা ও শোক র‌্যালী - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, September 11, 2019

রাঙ্গামাটিতে ৩৫ কাঠুরিয়া হত্যার বিচারের দাবীতে সভা ও শোক র‌্যালী

মহুয়া জান্নাত মনি,রাঙ্গামাটি প্রতিনিধি:
রাঙ্গামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে ৯ সেপ্টেম্বর ৩৫ জন নিরীহ বাঙ্গালী কাঠুরিয়া হত্যার বিচার ও ক্ষতিগ্রস্থ পরিবারদের পূর্নবাসন করার দাবীতে সকালে রাঙ্গামাটির লংগদুতে শোক সভা, শহীদ ৩৫ কাঠুরিয়ার গণকবর জিয়ারত ও শোক র‌্যালী করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা।

এর আগে মঙ্গলবার সকাল ১০টায় লংগদু উপজেলা কার্যালয় থেকে এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি লংগদু প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ ৩৫ কাঠুরিয়ার গণকবরে এসে জিয়ারত অনুষ্ঠিত হয়।

পরে এ উপলক্ষে লংগদু উপজেলা মিলনায়তনে এক শোক সভার আয়োজন করা হয়। এসময় বক্তারা বলেন, ১৯৯৬ সালে রাঙ্গামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীর গহীন অরণ্যে তৎকালীন বিচ্ছিন্নতাবাদি সন্ত্রাসী গ্রুপ শান্তিবাহিনীর হাতে নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারায় ৩৫ নিরীহ বাঙ্গালী কাঠুরিয়া। কিন্তু ২৩ বছর পার হলেও বর্বর এ হত্যাকান্ডের এখনো বিচার পায়নি স্বজনরা। তাই পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য পাকুয়াখালী গণহত্যাসহ সকল হত্যাকান্ডের তদন্তের প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার দাবী জানান। অন্যথায় পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার আশা কোনদিনই সফল হবে না বলে জানান বক্তারা।

রাঙ্গামাটি লংগদু উপজেলা মিলনায়তনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার। অনুষ্ঠানে প্রধান বক্তার  হিসেবে বক্তব্য রাখেন, অধ্যক্ষ আবু তাহের প্রমুখ।

No comments: