ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়ছেন ৮০শিক্ষার্থী - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Wednesday, December 04, 2019

ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়ছেন ৮০শিক্ষার্থী


জাহাঙ্গীর আলম, টাঙ্গাইল //
টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ প্রথম সেমিস্টারের বিএসসি(ইঞ্জিনিয়ারিং), বিবিএ, বিফার্ম এবং বিএসসি(অনার্স) কোর্সের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিটের ১৫টি বিভাগে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৮০ জন শিক্ষার্থী। চলতি শিক্ষাবর্ষে চারটি ইউনিটের ১৫টি বিভাগে ৮১৫টি আসনের জন্য মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬০হাজার ৩৬৬ জন। 
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এমসিকিউ পদ্ধতিতে ৬ ডিসেম্বর সকালে ‘এ’ ইউনিট মোট ২৬টি কেন্দ্রে ও বিকালে ‘বি’ ইউনিট মোট ৩৪টি কেন্দ্রে এবং ৭ ডিসেম্বর সকালে ‘সি’ ইউনিট মোট ১৪টি কেন্দ্রে ও বিকালে ‘ডি’ ইউনিট মোট ৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার দিন পরীক্ষার্থীকে প্রবেশপত্রের রঙ্গিন দুইটি কপি ও এইচএসসি/সমমানের মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে।
সূত্রমতে, এবার প্রতি আসনের বিপরীতে ৮০ জন শিক্ষার্থী প্রতিদ্ব›িদ্বতা করবেন। এরমধ্যে ‘এ’ ইউনিটের তিনটি বিভাগে ১৭০টি আসনের জন্য ২১হাজার ৬১২ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে  ১২৭জন, ‘বি’ ইউনিটের ছয়টি বিভাগে ২৯৫টি আসনের জন্য ২৫হাজার ৯৫৫ জন অর্থাৎ প্রতি আসনে ৮৮ জন, ‘সি’ ইউনিটের চারটি বিভাগে ২৩০টি আসনের জন্য ১০হাজার ৭২৭ জন অর্থাৎ প্রতি আসনে ৪৭ জন এবং ‘ডি’ ইউনিটের তিনটি বিভাগে ১২০টি আসনের জন্য ৭হাজার ৭২ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ৫৯ জন শিক্ষার্থী আবেদন করেছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতিসহ যেকোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্তক রয়েছে। 

আসন বিন্যাসসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েবসাইট িি.িসনংঃঁ.ধপ.নফ এবং িি.িসনংঃঁ-ধফসরংংরড়হ.ড়ৎম থেকে জানা যাবে।

No comments:

Post a Comment