করোনা ভাইরাস প্রাদুর্ভাবে মানবেতর দিন কাটছে ফরিদপুরের সেলুন ব্যবসায়ীদের - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Saturday, April 04, 2020

করোনা ভাইরাস প্রাদুর্ভাবে মানবেতর দিন কাটছে ফরিদপুরের সেলুন ব্যবসায়ীদের


ফরিদপুর প্রতিনিধি :
করোনা ভাইরাস ইতোমধ্যে বিশ্বব্যাপী একটি মহামারির নাম। কোভিড-১৯ অন্যান্য ভাইরাসের চেয়ে অপেক্ষাকৃত বড় এবং ছোঁয়াচে, মানুষ থেকে মানুষে অতিদ্রæতত ছড়িয়ে পড়ে।


তাই এর সংক্রমণ ছড়াতে পারে সেলুন থেকেও। আর এ কারনে ফরিদপুরে সেলুন গুলো বন্ধ করে দেয়া হয়েছে।
সেলুন বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছে নি¤œ আয়ের এই সব সেলুন ব্যবসায়ীরা। তারা মানবেতর জীবন যাপন করছে।  


এদিকে অনেকে অভাবের কারনে পালিয়ে পালিয়ে সেলুনের কাজ করছে। এতে বিশাল এক ঝুঁকির সৃষ্টি হয়েছে এ পেশায় জরিত ও তাদের কাছে আসা কাষ্টমারের।


এ পেশার সাথে জরিত কয়েকজন জানান, আমাদের কিছু করার নেই। যে কারনে পালিয়ে পালিয়ে এ কাজ করছি। ভাই সব জেনে বুঝেই করছি শুধু পেটের দায়ে। আমাদের নিয়ে সরকার যদি একটু ভাবে তাহলে অনেক ভালো হবে। নইলে না খেয়ে মরা ছাড়া কোন উপায় থাকবে না।  


এদিকে চিকিৎসকেরা বলছেন, দাঁড়ি কাটার সময় যে যন্ত্রপাতি ব্যবহার হয়, তা থেকেও সংক্রমণ হতে পারে। বিশেষ করে চুল বা দাঁড়ি কাটার সময় জলের যে স্প্রে ব্যবহার করা হয়, তার থেকে বিরত থাকতে পরামর্শ দিচ্ছেন তারা। তবে, সেলুন ও বিউটি পার্লারের যন্ত্রপাতিগুলো জীবাণুমুক্ত করলে সংক্রমণ রোধ সম্ভব বলে মত তাদের।


এছাড়া একজনের জিনিস অন্য জনের ব্যবহার করা উচিৎ নয়। এতে একজনের শরীরের জীবাণু অন্যের শরীরে চলে যায়, সংক্রামক রোগ ছড়িয়ে পড়ে। সবারই উচিৎ দেশের এই ক্রান্তিকালে সচেতনতার পাশাপাশি সাবধান হওয়া, যাতে নিজেও সুস্থ থাকা যায় এবং অন্যকেও সুস্থ রাখা যায়। 


বিশিষ্টজনেরা বলছেন এই পেশার সাথে জরিতদের এই ক্রান্তিলগ্নে প্রশাসনের তরফ থেকে খাদ্য সামগ্রী নিয়ে সাহায্যর হাত বাড়ানো উচিত। 

No comments: