ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, June 16, 2021

ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো


 

সময় সংবাদ ডেস্কঃ


ইউরোর এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে মাঠে নেমেছিল পর্তুগাল। ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৩-০ গোলে জিতেছে দলটি। এ ম্যাচে জোড়া গোল করেছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। এর মাধ্যমে ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়েছেন তিনি।

এই রেকর্ড গড়ার পথে কিংবদন্তি মিশেল প্লাতিনিকে ছাড়িয়ে গেছেন রোনালদো। একই সঙ্গে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ব্যক্তিগত গোল সংখ্যা দুই অঙ্কে নিয়েছেন পাঁচবারের ব্যালন ডি অর চ্যাম্পিয়ন।


ইউরোতে ৩৬ বছর ১৩০ দিন বয়সী রোনালদোর গোল এখন ১১টি। এখন পর্যন্ত পাঁচ আসরে সবমিলিয়ে ২২ ম্যাচ খেলেছেন তিনি। হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগে তার নামের পাশে গোল ছিল নয়টি। এতে প্লাতিনির সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করছিলেন সিআর সেভেন। ফ্রান্সের এই কিংবদন্তি ফুটবলার ১৯৮৪ আসরে মাত্র পাঁচ ম্যাচে নয় গোল করেছিলেন।


অনেক কাঠখড় পুড়িয়ে ৮৪তম মিনিটে পর্তুগাল এগিয়ে যাওয়ার তিন মিনিট পর সফল স্পট-কিকে প্লাতিনিকে ছাড়িয়ে যান রোনালদো। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরেকবার লক্ষ্যভেদ করেন সময়ের অন্যতম সেরা এই খেলোয়াড়। 


২০০৪ সাল থেকে ইউরোতে খেলছেন রোনালদো। ওই আসরে রানার্সআপ হওয়া স্বাগতিকদের হয়ে দুটি গোল করেছিলেন তিনি। পরের আসরে মাত্র একবার গোলের দেখা পেলেও ২০১২ সালে তিনি করেন তিন গোল। এরপর সবশেষ ২০১৬ আসরে পর্তুগিজদের প্রথম ইউরো শিরোপা জেতার পথেও তিনি তিনবার জালের দেখা পেয়েছিলেন।


এছাআড় ইউরোতে সবচেয়ে বেশি বয়সে দুই বা ততোধিক গোলের রেকর্ডও নিজের করে নিয়েছেন রোনালদো। এ রেকর্ড গড়ার পথে আন্দ্রেই শেভচেঙ্কোকে পেছনে ফেলেছেন তিনি। ইউক্রেনের সাবেক এই তারকা ফুটবলার ২০১২ আসরে সুইডেনের বিপক্ষে ৩৫ বছর ২৫৬ দিন বয়সে জোড়া গোল করেছিলেন।

No comments: