মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্ত থাকবে যুক্তরাষ্ট্র: মিলার - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, January 19, 2022

মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্ত থাকবে যুক্তরাষ্ট্র: মিলার

মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্ত থাকবে যুক্তরাষ্ট্র: মিলার
রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার - ছবি: সংগৃহীত


 নিজস্ব প্রতিবেদকঃ

ঢাকায় বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র নিয়মিত সংলাপ পরিচালনাসহ মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের সাথে যুক্ত হতে আগ্রহী।

বুধবার রাজধানীর পদ্মায় রাষ্ট্রীয় অতিথি ভবনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে মার্কিন রাষ্ট্রদূত এ মন্তব্য করেন।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বৈঠকে তারা প্রশিক্ষণ কর্মসূচির সংগঠনসহ মানবাধিকারের ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন উপায় ও উপায় নিয়ে আলোচনা করেন।


ড. মোমেন মিলারকে জানান, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের পাশাপাশি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।


পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য বাংলাদেশ উন্মুক্ত থাকবে।


তিনি ভ্যাকসিনের সমর্থনের জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানান। বাংলাদেশ এখন পর্যন্ত কোভ্যাক্স প্রোগ্রামের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের 26 মিলিয়ন ডোজ পেয়েছে এবং অদূর ভবিষ্যতে আরও বেশি ডোজ পাবে।


ড. মোমেন জলবায়ু পরিবর্তন ইস্যুতে দুই দেশের ঘনিষ্ঠ সম্পৃক্ততার প্রশংসা করেন এবং ২০২১ সালের এপ্রিলে মার্কিন বিশেষ দূত জন কেরির বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন।


মহামারী পরিস্থিতির কারণে, দুই সরকার ব্যক্তিগতভাবে খুব বেশি যোগাযোগ করতে পারেনি উল্লেখ করে, উভয় পক্ষই আশা প্রকাশ করেছে যে আগামী মাসে বেশ কয়েকটি সংলাপ এবং সফর হবে।


পররাষ্ট্রমন্ত্রী 2021 সালের ফেব্রুয়ারিতে ওয়াশিংটন ডিসি সফরের সময় মার্কিন রাষ্ট্রদূতকে তার সহায়তার জন্য ধন্যবাদ জানান। দায়িত্ব নেওয়ার পর এটি ছিল মার্কিন রাজধানীতে কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর। তিনি 2021 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিক সফরের জন্য বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রধানদেরও ধন্যবাদ জানান।


বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দেশের দক্ষিণাঞ্চলে উপকূলীয় বাঁধ পুনরুদ্ধার এবং এর আরও উন্নয়নে সহায়তার জন্য তার অনুরোধে সাড়া দেওয়ার জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানান।


ড. মোমেন বাংলাদেশে বৃহৎ আকারের অবকাঠামো প্রকল্পে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়ে বলেন, এটি বাংলাদেশ সরকারের অগ্রাধিকার।


মানবিক কাজে সবচেয়ে বেশি দাতা হিসেবে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী ভাসানচরে মানবিক কাজে অংশ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।


মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন পুনর্ব্যক্ত করেন, শুধু মানবিক সহায়তা নয়, প্রত্যাবাসনের মাধ্যমে একটি রাজনৈতিক নিষ্পত্তির জন্যও।


তিনি আশা প্রকাশ করেন যে তার উত্তরসূরি, শক্তিশালী অর্থনৈতিক প্রেক্ষাপট সহ, দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার আরও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


মিলার বলেন, বাংলাদেশে তার মেয়াদ হবে তার ক্যারিয়ারের সেরা অধ্যায় কারণ তিনি এখানকার সরকার ও জনগণের কাছ থেকে উষ্ণ আতিথেয়তা পেয়েছেন।


এর আগে বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

মোঃসাইফুল্লাহ /সময় সংবাদ

No comments: