নোয়াখালীতে তোপের মুখে চালুর একদিনেই বন্ধ হলো বিআরটিসি বাস সার্ভিস | সময় সংবাদ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Thursday, June 30, 2022

নোয়াখালীতে তোপের মুখে চালুর একদিনেই বন্ধ হলো বিআরটিসি বাস সার্ভিস | সময় সংবাদ

নোয়াখালীতে তোপের মুখে চালুর একদিনেই বন্ধ হলো বিআরটিসি বাস সার্ভিস | সময় সংবাদ


আবু সাঈদ শাকিল,নোয়াখালী প্রতিনিধি: 

নোয়াখালীর সোনাপুর-চরজব্বর-চেয়ারম্যান ঘাট রুটে চালু করা হয়েছিল ৪টি বিআরটিসি বাস সার্ভিস সাধারণ যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করে তাঁদের যাতায়াত ব্যবস্থার সুবিধার জন্য গত মঙ্গলবার নোয়াখালীর সোনাপুর-চরজব্বর-চেয়ারম্যান ঘাট রুটে চালু করা হয় ৪টি বিআরটিসি বাস।


জেলা প্রশাসক, জেলা আওয়ামী লীগে আহ্বায়কসহ দলের নেতৃবৃন্দ উপস্থিত থেকে এ বাস সার্ভিসের উদ্বোধন করেন। কিন্তু স্থানীয় বাস-মিনিবাস মালিক সমিতির বাধার মুখে পড়ে উদ্বোধনের মাত্র ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে যায় বিআরটিসি বাস সার্ভিসটি।


জানা গেছে, এ রুটে যাত্রীদের কথা চিন্তা করে বিআরটিসি কর্তৃপক্ষ ৪টি বাস সার্ভিস চালু করে। যার ভাড়া সোনাপুর থেকে চেয়ারম্যান ঘাট পর্যন্ত ৪০ টাকা নির্ধারণ করা হয়। অপরদিকে, ব্যক্তি মালিকানাধীন বাস নিচ্ছে ৬০ টাকা অটোরিকশা ১২০ টাকা। গত মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক দেওয়ার মাহবুবুর রহমান, জেলা আ. লীগের আহ্বায়ক অধ্যক্ষ খায়রুল আনম সেলিম, সদর উপজেলা চেয়ারম্যান সামছুদ্দিন জেহান, শহর আ. লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুসহ রাজনৈতিক নেতারা উপস্থিত ছিল।


একাধিক সূত্রে জানা যায়, সোনাপুর থেকে সুবর্ণচর হয়ে হাতিয়া চেয়ারম্যান ঘাট পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার সড়কে কোনো ভালোমানের বাস সার্ভিস নেই। বিশাল এ জনপদের মানুষ জেলা শহরসহ দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য সিএনজি চালিত অটোরিকশা এবং ভাঙাচোরা ব্যক্তি মালিকানাধীন বাসের ওপর নির্ভর হতে হয়। এতে লাখো যাত্রীদের অতিরিক্ত ভাড়াসহ নানা দুর্ভোগে পড়তে হয়। বিভিন্ন সময় অতিরিক্ত ভাড়া নিয়েও বাস ও অটোরিকশা চালকদের সঙ্গে বিরোধ এবং হামলার শিকার হন সাধারণ যাত্রীরা।


বিআরটিসি সূত্রে জানা গেছে, উদ্বোধনের পর ওই রুটে দুটি বাস চালু করা হয়। যা সোনাপুর থেকে চেয়ারম্যান ঘাট পর্যন্ত যায়। পরদিন বাস দুটির মধ্যে একটি সোনাপুর বিআরটিসি ডিপো থেকে বের হয়ে সোনাপুর জিরোপয়েন্ট গেলে অটোরিকশা ও বাস-মিনিবাস মালিক সমিতির শ্রমিকদের তোপের মুখে পড়ে। কোনো মতে সোনাপুর থেকে চরজব্বার পর্যন্ত গেলে সেখানেও শ্রমিকেরা পুনরায় বাধায় দেয়। বাধ্য হয়ে ওই দিনই বাস সার্ভিস বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।


বিআরটিসির সোনাপুর বাস ডিপোর ম্যানেজার (ব্যবস্থাপক) মো. রাজু মোল্লা বলেন, সোনাপুর বাস-মিনিবাস মালিক সমিতির লোকজনের বাধার কারণে নিরাপত্তার স্বার্থে বাধ্য হয়ে বাস সার্ভিস বন্ধ করা হয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


বাধার দেওয়ার বিষয়টি স্বীকার করে সোনাপুর বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি মো. সামছুল হক সোহেল বলেন, এ রুটে বর্তমানে ২০-২৫টি বাস চালু রয়েছে। আমাদের সঙ্গে আলোচনা না করেই পর্যাপ্ত বাস থাকা সত্ত্বেও বিআরটিসি সার্ভিস চালু করায় লোকসানের মুখে পড়তে হবে। শুধু বাস মালিকেরা নয়, এখানে সিএনজি ও বাসের দুই হাজারের বেশি শ্রমিক বেকার হয়ে যাবে। তাই শ্রমিকেরা বিআরটিসির বাস সার্ভিস চলাচলে বাধা দিয়েছেন।


এ বিষয়ে জেলা প্রশাসক (ডিসি) দেওয়ান মাহাবুবুর রহমান বলেন, বিষয়টি জানার পর বাস মালিক সমিতির নেতাদের ডাকা হয়েছে। তাঁরা আসার পর বৈঠক করা হবে। সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় তাঁদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হবে।



No comments: