চরভদ্রাসন-সদরপুর এর জন্য এ বছর ফিতরা ১১০ টাকা নির্ধারণ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Friday, March 31, 2023

চরভদ্রাসন-সদরপুর এর জন্য এ বছর ফিতরা ১১০ টাকা নির্ধারণ

চরভদ্রাসন-সদরপুর এর জন্য এ বছর ফিতরা ১১০ টাকা নির্ধারণ
চরভদ্রাসন-সদরপুর এর জন্য এ বছর ফিতরা ১১০ টাকা নির্ধারণ


নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুর জেলার (চরভদ্রাসন-সদরপুর) উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার জন্য এ বছর ফিতরা ১১০টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার চরভদ্রাসনের আব্দুল শিকদার ডাঙ্গী মাদ্রাসার মুফতিয়ানে কেরামের এক জরুরি পরামর্শ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ।


তারা জানান, বৃহস্পতিবার  দুপুর ১২ টায় সময় চরভদ্রাসনের আব্দুল শিকদার ডাঙ্গী মাদ্রাসার  প্রিন্সিপালের কার্যালয়ে মাদ্রাসার মুফতিয়ানে উলামায়ে কেরামের এক জরুরি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অত্র মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি আব্দুস সবুর।


সভায় ২০২৩ সালের যাকাত ও সদকায়ে ফিতর সংক্রান্ত বিশদ আলোচনা হয় এবং চরভদ্রাসন-সদরপুর ও পার্শবর্তী এলাকার বাজার অনুপাতে নিসফে সা’ = ১.৬৩৫ গ্রাম গম বা আটার মূল্য প্রতি কেজি ৬৫/= হিসেবে ১০৬.২৭ টাকা এবং আদায়ের সুবিদার্থে ১১০ নির্ধারণ করা হয়। খেজুর অথবা কিসমিস দিয়ে আদায় করলে ১ সা’ = ৩.২৭০ গ্রাম মধ্যমানের খেজুর বা কিসমিসের মূল্য প্রতি কেজি ৫০০ টাকা হিসেবে ১,৬৩৫ টাকা নির্ধারণ করা হয়।


সভায় এবছরের যাকাতের নিসাব নিয়েও আলোচনা করা হয় এবং প্রতি ভরি রুপার বর্তমান বাজার মূল্য ১,১০০ টাকা হিসেবে সাড়ে ৫২ ভরি রুপার বাজার মূল্য ৫৭,৭৫০ টাকা এবং প্রতি ভরি স্বর্ণের বাজার মূল্য ৮৭,৫০০ টাকা হিসেবে ৬,৫৬,২৫০ টাকা যাকাতের নিসাব নির্ধারণ করা হয়। যার নিকট স্বর্ণের সাথে নগদ টাকা অথবা যাকাতের নিসাব যোগ্য অন্য কোনো সম্পদ থাকবে তাকে উপরোল্লেখিত রুপার নিসাব হিসেবে মোট সম্পদের শতকরা ২.৫% যাকাত আদায় করতে হবে।


সভায় চরভদ্রাসন বাজার জামে মসজিদের মুহতামিম ও আব্দুল শিকদার ডাঙ্গী মাদ্রাসার মুহতামিম মুফতি আব্দুস সবুর ও অত্র মাদ্রাসার মুফতিয়ানে কেরামগন উপস্থিত ছিলেন।




No comments: