মেহেরপুরে বিশ্ব ক্যান্সার দিবস পালন - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Wednesday, February 6, 2019

মেহেরপুরে বিশ্ব ক্যান্সার দিবস পালন

মেহের আমজাদ,মেহেরপুর-'আমি আছি, আমি থাকবো ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে' এমন প্রতিপাদ্যকে সঙ্গে নিয়ে মেহেরপুরে বিশ্ব ক্যান্সার দিবস পালন করা হয়েছে।

 মেহেরপুর জেলা স্থাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল সোমবার সকাল ৯টার দিকে মেহেরপুর জেনারেল হাসপাতাল চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে সিভিল সার্জনের কার্যালয়ে এসে শেষ হয়। পরে সিভিল সার্জন ডা. শামীম আরা নাজনীর সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. অলক কুমার দাস, জেনারেল হাসপাতালের কনসালটেন্ট ডা. তাপস কুমার সরকার, আবাসিক মেডিকেল অফিসার ডা. এহসানুল কবীর, মেহেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম। ইপিআই সুপার আব্দুস সালামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার কাজী রওশন নাহার। মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডা. ফয়সল কবির।
বক্তরা বলেন, প্রতি বছর ৯.৬ মিলিয়ন মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। কমপক্ষে তিন ভাগের একভাগ সাধারণ ক্যান্সার প্রতিরোধযোগ্য। পৃথিবীতে মানুষের মৃত্যুর জন্য ক্যান্সার দ্বিতীয় প্রধান কারণ। শতকরা ৭০ ভাগ ক্যান্সারে মৃত্যুর মত ঘটনা ঘটে নিম্ন থেকে মধ্যম আয়ের দেশগুলোতে। বক্তারা আরও বলেন, বছরে ৩.৭ মিলিয়ন পর্যন্ত জীবন বাঁচানো সম্ভব শুরুতেই রোগ সনাক্ত করে সঠিক চিকিৎসা দিতে পারলে।

No comments:

Post a Comment