ফরিদপুর শ্রী অঙ্গনে শহীদ আট ব্রক্ষচারীর বেদিতে শ্রদ্ধা জ্ঞাপন - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Sunday, April 21, 2019

ফরিদপুর শ্রী অঙ্গনে শহীদ আট ব্রক্ষচারীর বেদিতে শ্রদ্ধা জ্ঞাপন


ফরিদপুর প্রতিনিধি :
মহান মুক্তিযুদ্ধে ফরিদপুরে প্রথম শহীদ আট ব্র²চারীকে স্মারণ করলো ফরিদপুরের বিভিন্ন সংগঠন। ১৯৭১ সালের ২১ এপ্রিল ফরিদপুর শহরের গোয়ালচামাট প্রভু জগদ্বন্ধু সুন্দরের শ্রী অঙ্গনে ঈশ্বর ধ্যানে মগ্ন আট ব্রক্ষচারীকে পাকসেনারা গুলি করে হত্যা করে।  শ্রীধাম শ্রীঅঙ্গনে সেদিনের শহীদেরা হচ্ছেন- কীর্তনব্রত ব্রহ্মচারী, নিদান বন্ধু ব্রহ্মচারী, অন্ধকানাই ব্রহ্মচারী, বন্ধু দাস ব্রহ্মচারী, ক্ষিতি বন্ধু ব্রহ্মচারী, গৌঢ়বন্ধু ব্রহ্মচারী, চির বন্ধু ব্রহ্মচারী ও রবি বন্ধু ব্রহ্মচারী। মুক্তিযুদ্ধের পর শ্রী অঙ্গন মন্দিরের চালতে তলার নিচে আট শহীদ সাধুর স্মরণে আটটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।

আর সে দিনের সেই নৃশংস হত্যাকান্ডের প্রতি ঘৃণা জানিয়ে আত্মত্যাগি আট শহীদ ব্রক্ষচারীকে স্মরণ করে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

রবিবার সকাল ১০টায় প্রভু জগদ্বন্ধু সুন্দরের মন্দির সংলগ্ন চালতা তলায় শহীদ আট ব্রক্ষচারীর সমাধী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে মঙ্গল প্রদীপ প্রজ্জলন করে এক মিনিট নিরাবতা পালন করা হয়। এছাড়াও শ্রী অঙ্গনের পক্ষ থেকে দিনব্যাপী নেয়া হয়েছে নানা অনুষ্টান ও ক্রীড়া কর্ম।

স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগি শহীদ সাধকদের শ্রদ্ধা পর্বে মঙ্গল প্রজ্জলন উদ্বোধন করেন শিশু ঠাকুর শিবাজী পোদ্দার। পরে শিবাজী নিকেতনের স্মরণ সভায় সংগঠনের সহ-সভাপতি নন্দিতা পোদ্দারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ফরিদপুর শহর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাক এ.টি.এম জামিল তুহিন, সাংগঠনিক সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, আজকের প্রজন্মের সভাপতি বিজয় পোদ্দার, কর্ণেল তাহের মঞ্চের ফরিদপুরে আহবায়ক কমরেট আশরাফুদ্দিন তারা, কবি পংকজ ভট্টাচার্জ, জাসদ নেতা মোঃ হাফিজুর রহমান, ইয়াহিয়া মিলন, হরিপদ নাট্য দলের কর্মী বেবী সাহা, স্বেচ্ছাসেবক লীগ নেতা মিলন সরকার প্রমুখ।

বক্তরা ফরিদপুরের মুক্তিযুদ্ধে প্রথম শহীদদের এই মৃত্যু দিবসটিকে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদার দাবী জানান।

No comments: