কেন্দ্রীয় ছাত্রলীগের সমাজসেবা পদে ফরিদপুরের শাহেদ - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Thursday, May 16, 2019

কেন্দ্রীয় ছাত্রলীগের সমাজসেবা পদে ফরিদপুরের শাহেদ




সঞ্জিব দাস, ফরিদপুর থেকে :

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের নতুন কমিটিতে সমাজসেবা সম্পাদক মনোনীত হয়েছেন ফরিদপুরের শেখ স্বাধীন মোঃ শাহেদ। তার বাড়ি ফরিদপুর সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের পরানপুর গ্রামে। কেন্দ্রীয় ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক মনোনীত হওয়ায় তার নিজ জেলার মানুষের মধ্যে আনন্দ বয়ে যাচ্ছে।

জানা যায়, পারিবারিকভাবেই আওয়ামী আদর্শের রক্ত বহন করেন শেখ শাহেদ। ৭৫ পরবর্তী সময়ে মাচ্চর ইউনিয়নে যে দুই একটা পরিবার আওয়ামী রাজনীতিতে অবিচল ছিল তার মধ্যে অন্যতম ছিল তাদের পরিবার। শাহেদ ছোটবেলা থেকেই অত্যন্ত মেধাবী ছিলেন। তিনি খলিলপুর উচ্চ বিদ্যালয় থেকে ২০০৭ সালে এসএসসি পাস করেন এবং মেধা তালিকায় জেলা পরিষদ বৃত্তি লাভ করেন। ২০০৯ সালে বর্তমান ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজের প্রথম জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী হবার গৌরব অর্জন করেন। পরবর্তীতে প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও স্নাতকোত্তর (জিপিএ ৩.৫০) সম্পন্ন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর থেকেই তিনি ছাত্রলীগের সক্রিয় রাজনীতির পাশাপাশি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িয়ে পড়েন। কেন্দ্রীয় কমিটির সমাজসেবা সম্পাদক হবার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি পদে দায়িত্ব পালন করেন। বর্তমান ছাত্ররাজনীতির মানবিক ও সামাজিক ধারার অন্যতম ধারক তিনি। গত বছর বর্ষাকালে কুমার নদীতে বাশের সেতু করে দিয়ে আলোচনায় আসেন তিনি। তারই তৎপরতায় উক্ত স্থানে একটু সেতু করার প্রস্থাব পাশ করেছে সেতু বিভাগ!
জানাযায় সামাজিক ও মানবিক ধারার কাজ তার স্বভাবজাত। ২০১৫ সালে তিনি পরানপুর বাজার গনসৌচাগার নির্মানে অগ্রনী ভূমিকা রাখেন। ২০১৬ সালে দুটি কাচা রাস্তা নির্মান করেন। যা বর্তমানে পাকা সড়কে রুপ লাভ করেছে। একই বছর মাচ্চর ইউনিয়ন আওয়ামিলীগ কার্যালয় প্রতিষ্ঠায় প্রচেষ্টা শুরু করেন। ২০১৭ সালে রাজবাড়ী জেলার নিম্নবর্নের এক হিন্দু পরিবারের ৫২ বছরের বেদখল  সম্পত্তি উদ্ধার করে দেন।

পরবর্তীতে রাজবাড়ী জেলায় দুর্ঘটনায় আহত পথশিশুর চিকিৎসার দায়িত্ব নেন। গড়ে তুলেন জয় বাংলা মন্দির, গীতাপাঠ স্কুল। প্রবীন আওয়ামী কর্মী মজলু মোল্লার থাকার ব্যবস্থা করে, প্রতিবন্ধী আওয়ামিলীগ নেতা ইয়াকুব আলীর দায়িত্ব নিয়ে, বঙ্গবন্ধুর জন্য নিবেদিত প্রান মাকসুদার চিকিৎসা করিয়ে ছাত্রলীগকে বিভিন্ন জাতীয় দৈনিকে করেছেন পজিটিভ ব্র‍্যান্ডিং। জাতীয় নির্বাচনে ফরিদপুর ৩ আসনের সমন্বয়ক হিসেবে ২৫২ টি পরিবারে পৌছে দিয়েছেন ছাত্রলীগের উপহার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তালাচাবি কর্মকার ইলিয়াস আলীর বাড়ি করে দেয়ার কাজ চলছে। মোট কথা বলা যায়, কোন লিংক লবিং ব্যতিরেকে শুধুমাত্র নিজের কাজ দিয়ে ছাত্ররাজনীতির সর্বোচ্চ পরিষদে আরোহন করেন তিনি।
এ সম্পর্কে জানতে চাইলে মুঠোফোনে শাহেদ একটি বাক্যই ব্যবহার করেন "সমাজসেবা পদটি এরপর থেকে ছাত্রলীগের একটি ব্র‍্যান্ডে রুপান্তর করবো ইনশাআল্লাহ "।

No comments:

Post a Comment