চরভদ্রাসনে মা ইলিশ সংরক্ষন সম্পর্কিত সচেতনতা সভা অনুষ্ঠিত - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Sunday, October 06, 2019

চরভদ্রাসনে মা ইলিশ সংরক্ষন সম্পর্কিত সচেতনতা সভা অনুষ্ঠিত

সময় সংবাদ ডেস্ক//
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা মৎস্য অফিস প্রাঙ্গনে স্থানীয় সাংবাদিকদের নিয়ে শনিবার সকাল ১১ টায় প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষন সম্পর্কিত এক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সচেতনতা সভার সভাপতিত্ব করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মালিক তানভির হোসেন। সভার সার্বিক পরিচালনা করেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা শামীম আরেফিন।

সভায় স্থানীয় সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন, আবদুস সবুর কাজল, লিয়াকত আলী লাভলু, মনির হোসেন পিন্টু, এসএম সাইফুর রহমান উজ্জল, ও মো. মেজবাহ উদ্দিন প্রমূখ।
জানা যায়, এ বছর মা ইলিশের প্রধান প্রজনন মৌসুম আগামি ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত উপজেলা পদ্মা নদীতে সকল প্রকার ইলিশ শিকার, বাজারজাতকরন, বিপনন, পরিবহন ও গুদামজাতকরন আইনগতভাবে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। এ আইন অমান্যকারীকে ৫ হাজার থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা সহ ১/২ বছর কারাদন্ডের বিধান রয়েছে। এ বিষয়ে উপজেলার ৭২০ জন নিবন্ধিত জেলেকে সচেতন করতে গনমাধ্যম কর্মীদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।
সভার সভাপতি বলেন, “ ইলিশ সংরক্ষনের অভিযান পরিচালনার জন্য উপজেলা পর্যায়ে সরকারি বরাদ্দ অত্যান্ত অপ্রতুল এবং লোকবলের সংকট বিদ্যমান। তাই গনমাধ্যম কর্মীদের মাধ্যমে উপজেলার নিবন্ধিত জেলেদের সচেতন করা গেলে মা ইলিশ রক্ষা করা আরও সহজ হবে”।

No comments: