রোহিঙ্গারা শুধু বাংলাদেশ নয়, গোটা অঞ্চলের জন্যই হুমকি: প্রধানমন্ত্রী - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Monday, November 11, 2019

রোহিঙ্গারা শুধু বাংলাদেশ নয়, গোটা অঞ্চলের জন্যই হুমকি: প্রধানমন্ত্রী

সময় সংবাদ ডেস্ক//
নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, পুরো অঞ্চলের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে রোহিঙ্গা সংকট দ্রুত সমাধানে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি নিরাপত্তায় কৌশলগত নীতি প্রণয়ন নিয়ে সোমবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে 'ঢাকা গ্লোবাল ডায়লগ-২০১৯' এর উদ্বোধনী অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে এ সংলাপ অনুষ্ঠানের আয়োজন করেছে।
সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়—বাংলাদেশ সরকারের এমন পররাষ্ট্র নীতির কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা এটাই মেনে চলি। এ কারণে পৃথিবীর সব দেশের সঙ্গে বাংলাদেশের চমৎকার সম্পর্ক রয়েছে। এমনকি মিয়ানমার থেকে ১১ লাখ রোহিঙ্গা আসার পরও তাদের সঙ্গে আমরা ঝগড়ায় লিপ্ত হইনি। সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধান করার চেষ্টা করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ‘মিয়ানমারের ১১ লাখ রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। এটা শুধু বাংলাদেশের জন্যই নয় এ অঞ্চলের জন্যও হুমকি। এ বিষয়ে আমি বিশ্ব সম্প্রদায়ের নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি যাতে করে অতি দ্রুত এ সমস্যার সমাধান করা যায়।’

আমাদের এ অঞ্চলে সবচেয়ে বড় শত্রু দারিদ্র উল্লেখ করে শেখ হাসিনা বলেন: ‘আমরা সকলে এক সঙ্গে কাজ করলে অবশ্যই দারিদ্রকে জয় করতে পারবো বলে আমি বিশ্বাস করি। সে কারণেই আমাদের এক হয়ে কাজ করা দরকার। 

ভারত মহাসাগরের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের এ অঞ্চলের বড় শত্রু দারিদ্র্য। আমরা যদি সকলে একযোগে কাজ করি তাহলে অবশ্যই দারিদ্র্য জয় করতে পারব। সে জন্য আমাদের এই অঞ্চলের সবাই একসঙ্গে কাজ করতে হবে। যাতে করে এ অঞ্চলের মানুষের সুখ শান্তি অগ্রগতি নিশ্চিত করতে পারি।

No comments:

Post a Comment