আইসিসির রায় হলে সু চিকে গ্রেফতারে বাধ্য হবে সব দেশ - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Monday, November 18, 2019

আইসিসির রায় হলে সু চিকে গ্রেফতারে বাধ্য হবে সব দেশ

সময় সংবাদ ডেস্ক//
মিয়ানমার আইসিসি বা আইসিজে’র সদস্য হোক বা না হোক; রোহিঙ্গা ইস্যুতে বিচারে অং সান সু চিসহ ঊর্ধ্বতন ২০ কর্মকর্তার বিরুদ্ধে রায় হলে তা মানতে বাধ্য হবে বিশ্বের সব দেশ। তারা অন্য দেশে গেলে তাদের গ্রেফতার করতে বাধ্য হবে। কথাগুলো বলেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ বিষয়ক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) নির্দেশ হওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে রোহিঙ্গা সংকট সমাধানে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের অনেক দেশে নিজেদের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাকে বড় করে দেখেছেন তাই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন হতেই হবে। তবে রাতারাতি এ সংকটের সমাধান হবে না।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা হলো ভারতের প্রধানমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রী অং সান সু চিকে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে এ অঞ্চল অস্থিতিশীল হবে।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। গাম্বিয়া ও মিয়ানমার দুই দেশই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী। ওই কনভেনশন স্বাক্ষরকারী দেশগুলোতে গণহত্যা থেকে বিরত থাকা নয় বরং এ ধরণের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।

এরপর গত ১৩ নভেম্বর সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের কারণে মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির বিরুদ্ধে মামলা হয় আর্জেন্টিনায়। মামলায় তার পাশাপাশি মিয়ানমারের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের বেশ ক’জন কর্মকর্তাকেও আসামি করা হয়েছে।

No comments:

Post a Comment