বোয়ালমারী পৌর নির্বাচন আজ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Saturday, January 16, 2021

বোয়ালমারী পৌর নির্বাচন আজ


                                        শুকুর                                            রিপন                                        লিটন


 

ফরিদপুর প্রতিনিধি :

আজ শনিবার(১৬ জানুয়ারী) নির্বাচন অনুষ্ঠিত হবে ফরিদপুরের বোয়ালমারী পৌরসভায়। প্রচার-প্রচারণায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মাঠে এগিয়ে থাকলেও প্রধান প্রতিদ্বন্দ্বি বিএনপি পুরোটাই হাঁটছে ভিন্ন কৌশলে। অপরদিকে আ.লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী চলছেন বড় কৌশল নিয়ে। মূলত তিমূখি লড়াইয়ের আভাস এ পৌরসভায় বলে জানিয়েছেন স্থানীয় ভোটাররা।

নির্বাচনে মেয়র পদে তিন প্রার্থী ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছেন। প্রার্থীরা হচ্ছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাংবাদিক সেলিম রেজা লিপন, বিএনপি মনোনীত প্রার্থী আ. শুকুর শেখ ও আ.লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান লিটন মৃধা।

নৌকার প্রার্থী সাংবাদিক সেলিম রেজা লিপন ও জগ মার্কার স্বতন্ত্র প্রার্থী লিটন মৃধার পক্ষে ব্যাপক প্রচার-প্রচারণা চললেও জৌলুশ বিহীন ছিলো ধানের শীষের প্রার্থী শুকুর শেখের প্রচারকার্যে। তিনি ছিলেন তার নিজ ঘর কেন্দ্রিক প্রচারনায়। 
 

নৌকার পক্ষে মাঠে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান, ফরিদপুর জেলা আওয়ামীলীগসহ সহযোগি সংগঠন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার, বোয়ালমারী উপজেলা আ’লীগের সভাপতি এমএম মোশাররফ হোসেন মুশা মিয়া, সাধারণ সম্পাদক শাহ্ জাহান মীরদাহ পিকুল। এ ছাড়া দলের সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা মাঠ চষে বেড়িয়েছেন।

বিগত তিনটি পৌর নির্বাচনে আ.লীগের জয় থেকে গেছে অধরা। তাই এবারের নির্বাচন আওয়ামী লীগের অনেকটা মর্যাদার লড়াই হয়ে দাঁড়িয়েছে। যে কারণে আটসাট বেধে মাঠে নামেন আ.লীগের সর্বস্তরের নেতা-কর্মীরা।


অপরদিকে স্বতন্ত্র প্রার্থী লিটন মৃধা ব্যক্তিগত কর্মী বাহিনী নিয়ে চালিয়েছেন ব্যাপক প্রচার-প্রচারণা।


গোটা পৌরসভা ঘুরে হালকা কিছু পোস্টার আর দু’একটা প্রচার মাইকে ধানের শীষে ভোট চাওয়ার শব্দ শোনা গেলেও দেখা মেলেনি কোনো নির্বাচনী অফিসের।

একাধিক ভোটারের সঙ্গে কথা বলে জানা যায়, বোয়ালমারীর রাজনীতিবিদ আব্দুল হামিদ বাবু মিয়ার জৈষ্ঠ্য পুত্র সাংবাদিক লিপন মিয়া নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে প্রথম অংশ নিলেও আ.লীগের বিদ্রোহী প্রার্থী লিটন মৃধা এর আগে জেলা পরিষদ ও উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়েছেন। 


অন্যদিকে শুকুর শেখ বয়সে প্রবীণ। ভোটের মাঠে তিনি বিচক্ষণ খেলোয়াড়। বিএনপির হয়ে বোয়ালমারী পৌরসভার প্রথম মেয়র নির্বাচিত হন শুকুর শেখ। দ্বিতীয় মেয়াদেও তিনি ধানের শীষ প্রতিক নিয়ে পূর্ণনির্বাচিত হন। বিগত পৌর নির্বাচনে শুকুর শেখ ও নৌকার প্রার্থী শাহজাহান মৃধা পিকুলকে ঠকিয়ে মেয়র হন জগ মার্কার স্বতন্ত্র প্রার্থী মোজাফফর হোসেন বাবলু মিয়া। অল্প ভোটের ব্যাবধানে তার কাছে হারেন শুকুর শেখ। সেই হিসাবে তিন বারের ঝানু প্রতিদ্বন্দ্বী শুকুর শেখকে এবার দেখা যাচ্ছে একটু ভিন্ন চেহারায়। অবশ্য বর্তমান রাজনৈতিক বাস্তবতায় শুকুর শেখের এই নিরব নির্বাচনী কার্যক্রমকে কৌশল হিসাবেই মন্তব্য করেছেন অনেকে।
 

এবিষয়ে ধানের শীষের প্রার্থী শুকুর শেখ বলেন, ‘বোয়ালমারীতে বিএনপি অনেক শক্তিশালী দল। পৌরসভা গঠনের পর আমরাই দু’বার মেয়র হয়েছি। অত হৈ-চৈ করে কী লাভ? লাফা-লাফিতে কখনো ভোট বাড়ে না। ভোটারা নির্বিঘ্নে ভোট দিতে পারলে শেষ গোলটা বিএনপিই দেবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।’

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী লিটন মৃধা বলেন, ‘ভোটারা আমাকে চায়, তাদের মতামতকে শ্রদ্ধার সঙ্গে নিয়ে আমি নির্বাচন করছি। আমাকেই ভোটারা তাদের রায় দেবেন বলে আমি মনে করি। দল আমার বিরুদ্ধে একটি সিদ্ধান্ত নিয়েছে আমি তা মাথা পেতে নিয়েছি।’

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাংবাদিক সেলিম রেজা লিপন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে নৌকা প্রতীক দিয়েছেন। উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে ১৬ জানুয়ারি নির্বাচনে ভোটাররা আমাকে বিপুল ভোটে বিজয়ী করবে বলে আমি আশা রাখি।’


তিনি দাবি করেন, ‘আমি নির্বাচিত হলে মাদকমুক্ত, চাঁদাবাজমুক্ত, সন্ত্রাসমুক্ত একটি সমৃদ্ধশীল পৌরসভা গঠন করবো, যা সারা দেশের জন্য রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা হবে।

বোয়ালমারী পৌরসভা  ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত এ পৌর নির্বাচনে তিন জন মেয়র প্রার্থী, সংরক্ষিত কাউন্সিলর হিসেবে ১১জন ও সাধারণ কাউন্সিলর হিসেবে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রথম শ্রেণির এ পৌরসভায় মোট ভোটার ২২ হাজার ২৭৯জন; যার মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ১১ হাজার ৩৯৬ জন।

No comments: