বঙ্গভ্যাক্স মানব দেহে প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, November 24, 2021

বঙ্গভ্যাক্স মানব দেহে প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে


 


সময় সংবাদ ডেস্কঃ



বাংলাদেশের গ্লোব বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকা বঙ্গভ্যাক্স মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা কাউন্সিল (বিএমআরসি)। গতকাল তাদের এ অনুমোদন দেওয়া হয়।


বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. মো. রুহুল আমিন বলেন, ফেজ-১ ট্রায়ালের জন্য তাদের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে তারা প্রাণীদেহের ওপর প্রয়োগ করেছিলেন।



এবার মানুষের শরীরে প্রয়োগের জন্য আমরা অনুমোদন দিয়েছি। এরপর দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা হবে জানিয়ে তিনি বলেন, ‘সবগুলো ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হলে ওষুধ প্রশাসন অধিদফতর তাদের এ টিকা বাজারজাত করার অনুমোদন দেবে। ’

দেশি কোম্পানি গ্লোব বায়োটেক লিমিটেড এ টিকা উৎপাদনের চেষ্টার মাধ্যমে বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাসের টিকা তৈরির লড়াইয়ে রয়েছে। এর আগে বানরের দেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগে ভালো ফল পাওয়ার কথা জানিয়েছিল তারা।



গত ১ নভেম্বর বানরের দেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলের প্রতিবেদন বিএমআরসিতে জমা দেয় কোম্পানিটি। বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মার সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক দেশে করোনাভাইরাসের মহামারী শুরুর পর গত বছরের ২ জুলাই কভিড টিকা তৈরির কাজ শুরুর কথা জানায়। এরপর খরগোশের ওপর পরীক্ষামূলক প্রয়োগে ‘সফল’ হয়েছে দাবি করে মানবদেহেও পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে গত জানুয়ারিতে বিএমআরসিতে আবেদন করেছিল গ্লোব বায়োটেক। তখন বিএমআরসি বানর কিংবা শিম্পাঞ্জির ওপর পরীক্ষামূলক প্রয়োগ করে সংশোধিত আবেদন জমা দিতে বলে।

তা মেনে ৫৬টি বানরের ওপর পরীক্ষা চালিয়ে প্রতিবেদন দেয় তারা।

শিগগিরই করোনা টিকা উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ : শিগগিরই বাংলাদেশে করোনা টিকা উৎপাদন শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি একথা বলেন। তিনি বলেন, ‘ইনসেপ্টা চায়নার একটি কোম্পানির সঙ্গে আলোচনা করছে। তাদের সঙ্গে টার্ম ও কন্ডিশন চূড়ান্ত হলে ইনসেপ্টা উৎপাদন শুরু করতে পারবে।


বেক্সিমকোও টিকা উৎপাদনের কার্যক্রম শুরু করেছে। আশা করছি, আগামী চার থেকে ছয় মাসের মধ্যে আমরা টিকা উৎপাদনের কার্যক্রম শেষ করতে পারব। ’

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘আগামী মাসে ভারত থেকে আবার টিকা আসা 

শুরু করবে। আগামী বছরের প্রথম প্রান্তিকের মধ্যে ভারত থেকে সব টিকা চলে আসবে। ’ মিট দ্য রিপোর্টার্সে সভাপতিত্ব করেন ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানী। অনুষ্ঠান পরিচালনা করেন ডিআরইউর সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

No comments: