ফরিদপুরে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও নানা আয়োজনে মধ্যে দিয়ে সরস্বতী পূজা পালিত হচ্ছে - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Sunday, February 10, 2019

ফরিদপুরে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও নানা আয়োজনে মধ্যে দিয়ে সরস্বতী পূজা পালিত হচ্ছে


ফরিদপুর প্রতিনিধি :
পুরোহিতের মন্ত্রপাঠ, উলুধ্বনি, ঢাকের বাদ্য ও কামার ঘন্টাসহ নানা আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হচ্ছে। সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতি বছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।

বিদ্যার দেবী হওয়ায় হিন্দু স¤প্রদায়ের ঘরে ঘরে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হচ্ছে। হিন্দু শাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণাহাতে সরস্বতী পৃথিবীতে আসেন।

সরস্বতী পূজা উপলক্ষে রবিবার ভোর থেকে ফরিদপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজামন্ডপ বাড়ী বাড়ীতে দেবীর পাদ পদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যা চর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। ফরিদপুর শহরের সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর পুলিশ লাইন্স হাই স্কুল, রাজেন্দ্র কলেজ, মেডিকেল কলেজসহ প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

No comments: