বইমেলায় রণজিৎ সরকারের নতুন ১০টি বই - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Thursday, February 13, 2020

বইমেলায় রণজিৎ সরকারের নতুন ১০টি বই


মেহেদী হাসান মাসুদ, রাজবাড়ী প্রতিনিধি: 
এবারের একুশে বইমেলায় কথাসাহিত্যিক রণজিৎ সরকারের দশটি বই এসেছে। দশটি বইয়ের বিষয় ভিন্ন ভিন্ন। টাঙ্গন প্রকাশন থেকে এসেছে উপন্যাস প্রেমভ‚মির নিমন্ত্রণলিপি। নারীর জীবনে প্রেম, বিয়ে, সংসার, ডিভোর্স, দ্বিধা, দ্ব›দ্ধ, অস্থির সময়, অনিশ্চিত ভবিষ্যতের একাকীত্ব জীবন উপভোগের কাহিনী নিয়ে এই উপন্যাসে সমাজের বাস্তবচিত্র তুলে ধরা হয়েছে। বইটি পাওয়া মেলায় পাওয়া যাবে ৫২৪ নম্বর স্টলে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি।

অধ্যয়ন থেকে এসেছে কিশোর উপন্যাস স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল। মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে লেখা এ উপন্যাস। বিদেশে থেকেও জন্মভ‚মি বাংলাদেশের প্রতি যে দেশপ্রেম ধারণ করে তা ফুটিয়ে উঠেছে একজন কিশোর মনে। বইটি মেলায় পাওয়া যাচ্ছে তাম্রলিপির ১৭ নং প্যাভিলিয়নে। বইটির মূল্য ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। 

মনন প্রকাশন থেকে এসেছে চারটি বই। এর মধ্যে হলো- বঙ্গবন্ধুর উপরে লেখা, ছোটদের বইয়ের বন্ধু বঙ্গবন্ধু। বইটি বঙ্গবন্ধু জীবদ্দশায় প্রচুর বই পড়তেন। এই বইপড়ার ঘটনাগুলো গল্পের মাধ্যমে বলার চেষ্টা করা হয়েছে। অন্য বইটি হলো - ইংরেজিতে গোয়িং টু স্কুল উইথ মম। বইটি শিশুরা মায়ের সাথে স্কুলে যেতে আনন্দ পায় এবং স্কুলে যাওয়ার পথে তারা কত রকমের ঘটনা দেখতে পায়। সে ঘটনাগুলো দেখে তাদের মনে প্রশ্ন জাগে। তখন তারা উত্তর জানতে চায় মায়ের কাছে। মা সঠিক উত্তরের মাধ্যমে সন্তানকে শেখায়। আরও একটি মুক্তিযুদ্ধের সত্য ঘটনা নিয়ে লেখা গল্পের বই। বই দুটিতে দুটি গল্প রয়েছে। বইটির নাম মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুমনা। এই তিনটি বইয়ের প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। অন্য একটা বই হলো -পরীর নৌকা। একটা মেয়ে পরীর সাথে নৌকাতে উঠে। মাছের সাথে মজা করতে করতে নৌকা দিয়ে নদী পড় হয়। রঙিন এই বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন : শাহানারা নার্গিস শিখা। বইগুলো পাওয়া যাবে মনন প্রকাশনের ৩৫৪-৩৫৬ স্টলে।

জ্ঞানজ্যোতি প্রকাশনী থেকে তিনটি বই এসেছে- একটা হলো শতবর্ষে বঙ্গবন্ধু -শিশু কিশোরদের গল্পে গল্পে বঙ্গবন্ধু। বইটিতে বঙ্গবন্ধু শৈশব থেকে মৃত্যুপর্যন্ত তার জীবনকর্ম সম্পর্কে শিশু কিশোরদের জন্য উপযোগী করে গল্পে গল্পে বর্ণনা করা হয়েছে। সুমনার সারপ্রাইজ নামের বইটিতে একজন মেধাবী ছাত্রী কিভাবে সব কিছুইতে অংশ গ্রহণ করে সাফল্যের সাথে বাবা মাকে সারপ্রাইজ দেয়, বিষয়গুলো তুলে ধরা হয়েছে গল্পে গল্পে। বইটি রঙিন। প্রতি পৃষ্ঠায় ছবি আছে। বইটির প্রচ্ছদ করেছেন শাহানারা নার্গিস শিখা ও অলংকরণ করেছেন : শাহীনুর আলম শাহীন। অন্য একটি বইগুলো শিশুর শেখার বয়সে শিক্ষা। বইটি শৈশবের বাবা মা সন্তানকে অক্ষর ও ছবি দেখে শেখায়। সে বিষয়গুলো গল্পে গল্পে বর্ণনা করা হয়েছে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন : শাহীনুর আলম শাহীন। জ্ঞানজ্যোতি প্রকাশনী স্টল নম্বর হলো স্টল নং ১২৬।

টাপুরটুপুর থেকে এসেছে বঙ্গবন্ধুর উপর একটি বই। বইটির নাম শেখ মুজিবকে জানা ছবি আঁকে মনা। বইটিতে বঙ্গবন্ধুর বিশেষ কর্ম গল্প ও ছবি আঁকার মাধ্যমে তুলে ধরা হয়েছে। বইটি পাওয়া যাবে শিশুচত্বরের ৮১৩ নম্বর স্টলে। 

এ ছাড়া রণজিৎ সরকারের পূর্বে প্রকাশিত বইগুলো পাওয়া যাচ্ছে মেলাতে। যারা ঘরে বসে বই সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকমে ১৬২৯৭ যোগাযোগ করতে পারেন।

No comments: