ফরিদপুরে শহীদ বীর মুক্তিযোদ্ধা মেজবাহ্ উদ্দিন নৌফেল গেট এর উদ্বোধন - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Sunday, November 15, 2020

ফরিদপুরে শহীদ বীর মুক্তিযোদ্ধা মেজবাহ্ উদ্দিন নৌফেল গেট এর উদ্বোধন

 

ফরিদপুর প্রতিনিধি :
ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজে শহীদ বীর মুক্তিযোদ্ধা মেজবাহ্ উদ্দিন নৌফেল গেট এর উদ্বোধন করা হয়েছে। রবিবার সকাল সাড়ে ১১টায় কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী নাম ফলক ছবি যুক্ত গেটটির উদ্বোধন করেন। 


এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ অসীম কুমার সাহা, প্রফেসর রেজভী জামান সহ কলেজের শিক্ষক ও ছাত্ররা।
উল্লেখ্য মহান মুক্তিযুদ্ধে ৭১ এর ৯ ডিসেম্বর ফরিদপুর সদরের সবচেয়ে বড় রক্তক্ষয়ী সম্মুখ যুদ্ধ হয়েছিল কানাইপুর ইউনিয়নের করিমপুর গ্রামে। এ যুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা মেজবাহ্ উদ্দিন নৌফেল সহ সাতজন মুক্তিযোদ্ধা শহীদ হন।


যুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা গ্রামবাসীদের ঘরে আশ্রয় নিলে তাদের নৃশংসভাবে পুড়িয়ে হত্যা করা হয়। আর মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেওয়ায় পাকসেনারা চারজন গ্রামবাসীকেও হত্যা করেন।


করিমপুর যুদ্ধে শহীদ হওয়া সাত শহীদ মুক্তিযোদ্ধা হলেন- কাজী সালাউদ্দিন, মেজবাহ্ উদ্দিন নৌফেল, আব্দুল ওয়াহাব, সোহরাব হোসেন, আব্দুল আওয়াল, আব্দুল হামিদ ও মজিবুর রহমান। মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেওয়ায় যাদের হত্যা করা হয় তারা হলেন ওই গ্রামের বাকেল উদ্দীন মন্ডল, হযরত উদ্দীন মন্ডল, হাশেম আলী মন্ডল ও আবু খাঁ। 


আর এই সাত জনের ভিতর শহীদ বীর মুক্তিযোদ্ধা মেজবাহ্ উদ্দিন নৌফেল এর নামে কলেজের পূর্ব পাশে এই গেটটি স্থাপন করা হলো কলেজের পক্ষ থেকে।



No comments:

Post a Comment