দোয়ারায় বিলে বিষ প্রয়োগে ১০ লক্ষ টাকার মাছ ক্ষতি - SHOMOYSANGBAD.COM

শিরোনাম

Wednesday, February 06, 2019

দোয়ারায় বিলে বিষ প্রয়োগে ১০ লক্ষ টাকার মাছ ক্ষতি

দোয়ারাবাজার প্রতিনিধ-দোয়ারাবাজরে বিলে বিষ প্রয়োগ করে ১০ লক্ষ টাকার মাছ মারার অভিযোগ করা হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার মান্নারগাঁও ইউনিয়নের রামপুর গামের পাশে ডেখার হাওরের পুরান লাইন বিলে। ডেকার হাওরের পুরান লাইন বিলটি ইজারা নেন রামপুর গ্রামের একলাছ মিয়া সহ এলাকার আর ১০জন সড়িকান ব্যাবসায়ী।

 গত কয়েক দিন ধরে বিলের আশপাশের জমিনের মালিকদের সাথে বাকবিতন্ডা চলে আসছিল তাদের। বিলের পাশের মালিকানা জমিতে বড় বড় ডুবা তৈরি করে প্রতিনিয়ত মাছ ধরছিলেন জমির মালিকগন। আর বিলের পাড় না সুকানোর কারণে বিলের মালিকগন এসকল ডুবা সেচ দিয়ে মাছধরা নিষেধ করেন তারা। এব্যাপারে দোয়ারাবাজার থানায় বিলের ইজারাদার একলাছ মিয়া বাদি হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগের ভিত্তিতে জানা যায় গত মঙ্গলবার রাতে রামপুর গ্রামের আলেক মিয়া, বোরহান উদ্দিন, শাহাব উদ্দিন, কালা মিয়া, কুতুব উদ্দিন সহ কয়েকজন মিলিত হয়ে রাতের আধারে বিষ প্রয়োগ করে বিলের সকল মাছ মেরে ফেলে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষতি সাধন করে। সরেজমিন গুরে দেখাযায় বিষ প্রয়োগের ফলে সৌল,গজার,বোয়াল, রুই, মাগুর, শিং, কই, টেংরা, পুটি, মলা, ভেদা সহ বিলের সকল প্রজাতির মাছ মরে পানির উপর ভেসে উটেছে। এব্যপারে বিলের মালিক, মামলার বাদি একলাছ মিয়া বলেন, এই বিল আমরা কয়েকজন মিলে ইজারা মুল্য ও বিলে কাটা বাছনা লাগানো সহ সম্পুর্ণ খরছ হয় প্রায় ৭ লক্ষটাকা। বিল থেকে আমরা ১০ থেকে ১২ লক্ষ টাকার মাছ আমদানি করতে পারতাম। গত মঙ্গলবার রাতে আমাদের উপর হিংসা করে বিলে বিষ প্রয়োগ করে প্রায় ১০/১২ লক্ষ টাকার ক্ষতি করেছে তারা। আমাদের এই ক্ষতি পুশানোর মত নয়, প্রশাসনের কাছে তাদের দৃষ্টান্তমুলক বিচার দাবি করছি আমার। 
এব্যাপারে দোয়ারা থানার ওসি সুশীল রঞ্জন দাস বলেন, অভিযোগের ভিত্তিতে ঘটনারস্থল পরিদর্শন করা হয়েছে। বিলের সকল প্রকার মাছ মরাগেছে ঠিক আছে। বিষয়টি তদন্তপুর্বক আইনানোগ ব্যাবস্থা নেয়া হবে।

No comments:

Post a Comment