পদ্মা সেতুর ১৮তম স্প্যান স্থাপনের পর দৃশ্যমান হলো ২৭০০ মিটার - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, December 11, 2019

পদ্মা সেতুর ১৮তম স্প্যান স্থাপনের পর দৃশ্যমান হলো ২৭০০ মিটার


সময় সংবাদ ডেস্ক//
মুন্সিগঞ্জ জেলার মাওয়া প্রান্তে অবস্থিত পদ্মা সেতুর ১৭ ও ১৮ নম্বর পিয়ারে ১৮তম স্প্যান (৩-ই) বসানো হয়েছে। যার দৈর্ঘ্য ১৫০ মিটার। বুধবার (১১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে স্প্যানটি বসানো হয়। এই স্প্যানটি বসানোর ফলে সেতুর দুই হাজার সাতশ (২৭০০) মিটার দৃশ্যমান হয়েছে।

এর আগে সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, ঘনকুয়াশা না থাকলে বুধবার সকাল ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ১৭-১৮ নম্বর পিয়ারের উদ্দেশে (৩-ই) স্টিল ক্রেনে করে রওনা হয় স্প্যান। ১৫০ মিটার দৈর্ঘ্যরে ধূসর রঙের স্প্যানটির ওজন তিন হাজার ১৪০ টন। যা মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডের বাইরে প্রস্তুত করে রাখা হয়েছে।

জানা যায়, ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা সেতুতে স্প্যান বসাতে হবে মোট ৪১টি। এরমধ্যে চীন থেকে দেশে এসেছে ৩৩ টি স্প্যান। স্থাপন করা হয়েছে ১৭টি। প্রস্তুত আছে পাঁচটি, বাকি আছে ১১টি স্প্যান। অথচ গত মাসে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুটি স্প্যান বসানো হয়েছিল। ডিসেম্বর মাসেই সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যানসহ মোট তিনটি স্প্যান বসানোর শিডিউল রয়েছে। সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও শিডিউল অনুযায়ী চলছে। নির্ধারিত সময়ে সেতুর কাজ শেষ করতে দিনে অন্তত ৮টি করে রোডওয়ে স্ল্যাব বসাতে হবে।

কংক্রিট ও স্টিল দ্বারা ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল সেতুটির নির্মাণ কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।

No comments: