রোহিঙ্গা গণহত্যা: আন্তর্জাতিক আদালতে শেষ দিনের শুনানি চলছে - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Thursday, December 12, 2019

রোহিঙ্গা গণহত্যা: আন্তর্জাতিক আদালতে শেষ দিনের শুনানি চলছে

সময় সংবাদ ডেস্ক//
রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার তৃতীয় ও শেষ দিনের শুনানি চলছে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে)। 

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল তিনটায় এ শুনানি শুরু হয়। শেষ দিনের শুনানিতে প্রথমে মামলার বাদি গাম্বিয়া তাদের যুক্তি তুলে ধরছে। এরপর মিয়ানমার তাদের যুক্তি তুলে ধরার সুযোগ পাবে। তবে তিন দিনের এই শুনানি শেষে কবে রায় ঘোষণা করা হবে সে বিষয়ে এখনও কিছু বলা হয়নি। 

এর আগে মঙ্গলবার আন্তর্জাতিক আদালতে শুনানির প্রথম দিনে গাম্বিয়া তাদের বক্তব্য তুলে ধরে। ওই দিন মিয়ানমারে গণহত্যা বন্ধের নির্দেশ দিতে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) প্রতি আহ্বান জানায় গাম্বিয়া। এরপর বুধবার শুনানিতে মিয়ানমারের পক্ষে বক্তব্য দেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর অভিযোগে করা মামলাটি 'অসম্পূর্ণ' ও 'বিভ্রান্তিকর' বলে দাবি করে সু চি। তিনি বলেন, রাখাইনে রক্তপাত হলেও গণহত্যার মতো কিছু হয়নি। 

'ওয়ার্ল্ড কোর্ট' বা বিশ্ব আদালত হিসেবে পরিচিত আইসিজেতে গত মাসে মামলা করে গাম্বিয়া। এতে কূটনৈতিক ও আর্থিক সহায়তা দিচ্ছে ওআইসি। শুনানি শুরুর আগের দিন গাম্বিয়ার উদ্যোগকে সমর্থন দেয় কানাডা এবং নেদারল্যান্ডস। 


No comments: