চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১০১৬ - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Wednesday, February 12, 2020

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১০১৬


সময় সংবাদ ডেস্ক//
চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। সরকারি হিসাবে, সোমবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে। আক্রান্ত হয়েছেন আরও ৪২ হাজার ৬৩৮ জন। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মঙ্গলবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, সোমবার চীনে মারা গেছে ১০৮ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৭৮ জন। তাদের বেশিরভাগই হুবেই প্রদেশের বাসিন্দা।

করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধানে চীনে বিশেষজ্ঞ তদন্ত দল পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবি¬উএইচও)। সোমবার সংস্থাটির প্রধান টেড্রোস আধানোম বলেন, ‘চীনে কখনও ভ্রমণ করেননি এমন মানুষের মধ্যেও করোনা ভাইরাস সংক্রমণের ব্যাপারটি উদ্বেগজনক। একটি ক্রমবর্ধমান জনস্বাস্থ্য জরুরি অবস্থার জন্য স্ব দেশকে করোনা ভাইরাসের জন্য তৈরি থাকতে হবে। এর অর্থ হল দ্রুত পরীক্ষা-নিরীক্ষার জন্য ল্যাবরেটরি ব্যবস্থা তৈরি রাখা, বিভিন্ন সরঞ্জামের ব্যবস্থা রাখা। যা জনস্বাস্থ্যের প্রয়োজনে লাগবে। তবে চীনের বাইরে করোনা ভাইরাসের সংক্রমণ কিছুটা ধীরগতিতে দেখা গেলেও তা আরও ছড়িয়ে পড়তে পারে। সামনে আরও কঠিন সময় আসছে। তাই যে ধরনের নির্দেশিকা জারি করা হয়েছে সেগুলোকে যদি কোনোভাবে লঙ্ঘন করা হয়, তাহলে এই ভাইরাস জয়ী হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডবি¬উএইচও। সে সময় থেকে এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে হংকং ও ফিলিপাইনে দুইজনের মৃত্যু হয়েছে। তবে ফিলিপাইনের ওই ব্যক্তিও চীনা নাগরিক। তবে ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে চীন। ওই অঞ্চলের সঙ্গে চীনসহ বাইরের দুনিয়ার সব ধরনের যোগাযোগ বন্ধ।

No comments: