এন৯৫ মাস্ক নিয়ে আশার আলো দেখছেন গবেষকরা। ছবি: সংগৃহীত - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, August 04, 2020

এন৯৫ মাস্ক নিয়ে আশার আলো দেখছেন গবেষকরা। ছবি: সংগৃহীত

সময় সংবাদ ডেস্ক//
বিশ্বের নানা প্রান্তের অসংখ্য বিজ্ঞানী করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির কাজে ব্যস্ত। এর মধ্যে কয়েকটা ভ্যাকসিন সফলতার মুখ দেখলেও, এখনো বাজারে আসেনি। বিশেষজ্ঞরা ততোদিন পর্যন্ত মাস্ক ব্যবহারের অনুরোধ করছেন।

এমন পরিস্থিতিতে অবস্থাতে এন-৯৫ মাস্ক নিয়ে আশার আলো দেখতে শুরু করেছেন গবেষকেরা। কানাডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা থেকে জানা গেছে, এন-৯৫ মাস্কের আর্দ্রতা করোনা ভাইরাস রুখতে সক্ষম। এরইমধ্যে একাধিক বিশেষজ্ঞ সাধারমানুষকে মাস্ক ব্যবহার এবং স্যানিটাইজার ব্যবহারের উপরে জোর দিচ্ছেন। আর এমন সময় এন-৯৫ মাস্ক নিয়ে এই তথ্য সামনে আসাতে আশার আলো দেখতে পেয়েছেন অনেক গবেষকেরাই।

জানা গেছে, ওই মাস্কগুলোকে ৬০ মিনিট পর্যন্ত যদি একটি নির্দিষ্ট উষ্ণ তাপমাত্রাতে রাখা হয় তাহলে তা সুবিধাদায়ক। এর ফলে মাস্কের আকার সংক্রান্ত কোন অসুবিধা হবে না। কিন্তু একবার যদি ওই মাস্কগুলো আর্দ্রতার মধ্যে কিছুক্ষণের জন্য রাখা হয় তাহলে তা কোভিড ১৯ ভাইরাসকে আটকাতে আরো সক্রিয় হয়ে উঠবে বলেই মত বিশেষজ্ঞদের।

শুধু এন-৯৫ ই নয়, সব ধরনের মাস্ককেই যদি একবার করে কম উষ্ণতার মধ্যে কিছুক্ষনের জন্য রাখা হয় তাহলে টা আরও বেশি সক্রিয় ভাবে কাজ করতে পারবে বলে মত বিশেষজ্ঞদের। আর এর ফলে ওই মাস্কের আকার বা গঠন গত কোনও সমস্যা দেখা যাবে না বলেও জানিয়েছেন তারা।

এই কারণে তারা এন-৯৫ মাস্কের বেশ কয়েকটি নমুনার উপরে পরীক্ষা চালিয়েছিলেন। আর তা থেকে আশানুরূপ ফল পেয়েছেন।



No comments: