বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় ৮২ বছরের বিলকিস বানু - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Thursday, September 24, 2020

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় ৮২ বছরের বিলকিস বানু



সময় সংবাদ ডেস্ক//

বিশ্বকে অবাক করেছেন ৮২ বছরের এক নারী। জীবনের পড়ন্ত সময়ে টাইম ম্যাগাজিনের বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালীর তালিকায় নাম উঠেছে তার। ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ফুঁসে ওঠা এ প্রভাবশালী নারীর নাম বিলকিস বানু।


ভারতের শাহিনবাগে বিক্ষোভের প্রতীক হয়ে ওঠা বিলকিস বানু যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে প্রভাবশালী নারী হিসেবে বিবেচিত হয়েছেন। মঙ্গলবার বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালীর তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।


টাইম ম্যাগাজিন প্রতিবছর বিশ্বজুড়ে প্রভাব রাখা অগ্রগামী, নেতা ও আদর্শিক লোকদের একটি তালিকা প্রস্তুত করে। সেই তালিকায় বিলকিস বানুর নাম উঠেছে। এ তালিকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বলিউড অভিনেতা আয়ুশ্মান খোরানাও রয়েছেন।


বিলকিসকে সবাই দাদি হিসেবে ডাকে বলে ম্যাগাজিনের প্রোফাইলে জানানো হয়। ভারতীয় সাংবাদিক এবং লেখক রানা আইযুব বিলকিস বানুকে ‘সংখ্যালঘুর কণ্ঠ’ হিসেবে বর্ণনা করেছেন। 


 রানা আইযুব বলেন, ভারতজুড়ে গণতন্ত্রের পক্ষে দাঁড়িয়েছিল অনেক আন্দোলনকর্মী ও শিক্ষার্থী। তখন সরকার তাদের আটক করে কারাগারে ঢোকায়। তখন বিলকিস তাদের আশা ও মনোবল জাগিয়েছিলেন। 


এদিকে বিশ্বের শীর্ষ প্রভাবশালী ১০০ জনের তালিকায় বিলকিসের নাম ঘোষণার পর শাহিনবাগ এলাকাসহ সবদিকেই আনন্দের বন্যা বইতে থাকে। এছাড়া টুইটারে হ্যাশট্যাট শাহিনবাগ দিয়ে বিলকিস বানুর অর্জনকে উদযাপন করছেন অনেকে। তাই টুইটারের আজকের ট্রেন্ড বিলকিস বানু।


বলিউডের পরিচালক টুইটারে বিলকিস বানুকে শাহিনবাগের সাহসী ও অনুপ্রেরণার কণ্ঠ হিসেবে আখ্যায়িত করেছেন। আইনজীবী কারুনা নানডি টুইটারে জানান, শাহিনবাগ থেকে সংবিধান পুনরুদ্ধারে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন।


গত বছর ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাস করায় দেশজুড়ে শুরু হয় ব্যাপক বিক্ষোভ-সহিংসতা। এই আইনের বিরোধিতায় দিল্লির শাহিনবাগে ১০০ দিনের বেশি সময় ধরে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ হয়। তীব্র শীতের মাঝে চলা বিক্ষোভে নারীদের অংশে নেতৃত্ব দেন ৮২ বছর বয়সী বিলকিস বানু।




No comments: