মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করলো গাম্বিয়া - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, November 12, 2019

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করলো গাম্বিয়া

সময় সংবাদ ডেস্ক//
রোহিঙ্গা গণহত্যার অভিযোগে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবকর তামবাদউ এটি নিশ্চিত করেছেন।

গাম্বিয়া ও মিয়ানমার দু'দেশেই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী দেশ।এর জন্য দেশগুলোতে শুধু গণহত্যা থেকে বিরত থাকা নয়; বরং এ ধরনের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।

যদি আন্তর্জাতিক বিচার আদালত এই আবেদন গ্রহণ করে তবে হেগে অবস্থিত আদালতটি প্রথমবারের মতো রোহিঙ্গাদের উপর সংঘটিত অপরাধের তদন্ত করবে। ফলে অন্য ট্রাইব্যুনালগুলোর উপর তাদের নির্ভর করতে হবে না। এর আগে এই আদালত সাবেক যুগোস্লাভিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল গঠন করেছিল।  

বহু বছর ধরেই মিয়ানমারে গণহত্যার শিকার হচ্ছে সংখ্যালঘু রোহিঙ্গারা। দেশটিতে সীমাহীন নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে অন্তত ১১ লাখ রোহিঙ্গা।

এদিকে সোমবার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা শুধু বাংলাদেশের সমস্যা নয়, এরা এই অঞ্চলের জন্য হুমকিও। তাই এ সমস্যার আশুসমাধান প্রয়োজন। এ সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

No comments: