কুয়াশা ভেজা সোনালী ভোরের আলোয় কৃষকের মাঠে ডিসি - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Saturday, November 14, 2020

কুয়াশা ভেজা সোনালী ভোরের আলোয় কৃষকের মাঠে ডিসি



ফরিদপুর প্রতিনিধি :
রাস্তার দুধারে প্রকৃতির জল বাতাস আর অনুকূল আবহাওয়ায় বেড়ে উঠেছে দুর্বাঘাস। শীতের আগমনী বার্তায় দুর্বা ঘাসে শিশির বিন্দু দৃশ্যমান। তারই উপর সোনা রোদ, ভোরের আলোর ছটায় যেন প্রকৃতির এক অপরূপ খেলা। মেঘমুক্ত হেমন্তের আকাশজুড়ে ছড়িয়ে পড়েছে এক অপরূপ লাবন্য শোভা।


ফরিদপুর জেলার নর্থ চ্যানেল ইউনিয়নের রশিদ মুন্সীর ডাঙ্গীর ফসলের ক্ষেতে হেমন্তের নিমন্ত্রনে কুয়াশা ভেজা সোনালী ভোরের আলোয় কৃষকের মাঠে হাজির ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। 


ইতিমধ্যে কম জো সম্পন্ন সকল জমি চাষ করে পাইট করা হয়েছে। শনিবার একযোগে বেশি জো সম্পন্ন জমি চাষ শুরু হবে। এলাকার সকল কলের লাঙ্গল জড়ো হয়েছে মাঠে। সামিয়ানা টানিয়ে পেঁয়াজ উৎপাদন বৃদ্ধিতে কৃষকের সাথে আলোচনা সভার জন্য ছোট একটি মঞ্চ করা হয়েছে। মাঠের কাজে বিরতি দিয়ে কৃষকেরা একে একে জড়ো হচ্ছেন সাময়িানার নিচে। 


সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার বললেন, বাঙ্গালীদের অসাধ্য কিছু নাই। এই বাঙ্গালীদের প্রথম অধিকার আদায়ের জন্য উজ্জীবিত করেন বাংলাদেশের স্রষ্টা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি স্বাধীনতার পরে কৃষকদের জন্য কৃষি সংগ্রাম তথা কৃষি উন্নয়নের জন্য কাজে হাতে নিলেন। তিনি আরো বলেন, আজ তারই সুযোগ্য কন্যা মিরাকল অব বাংলাদেশ  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। দুর্বার গতিতে এগিয়ে চলছে কৃষি উন্ননমূলক কর্মকান্ড। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী দেশের এক ইঞ্চি জমিও খালি থাকবে না। তিনি ফরিদপুরে পেঁয়াজের আবাদ আরও বৃদ্ধির জন্য আহবান জানান। তিনি বলেন, আমরা সরকারের উর্দ্ধতন পর্যায়ে বাইরে থেকে পেঁয়াজ আমদানি না করার জন্য অনুরোধ করবো। এতে করে কৃষকরা লাভবান হবেন। এ সময় জেলা প্রশাসক গ্রামের প্রত্যেক বাড়ির চাল যেন সবজিতে পরিপূর্ণ থাকে সেজন্য নির্দেশনা প্রদান করেন। আলোচনা সভা শেষে জেলা প্রশাসক নিজ হাতে পেঁয়াজ রোপনের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেন।


আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ হযরত আলী, ফরিদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা প্রমুখ।

No comments: