কালবৈশাখী ঝড়ের আশঙ্কায় দ্রুত ধান কাটার তাগিদঃ জেলা প্রশাসক ইশরাত জাহান - সময় সংবাদ | Popular Bangla News Portal

শিরোনাম

Tuesday, April 20, 2021

কালবৈশাখী ঝড়ের আশঙ্কায় দ্রুত ধান কাটার তাগিদঃ জেলা প্রশাসক ইশরাত জাহান

 




 হবিগঞ্জ প্রতিনিধিঃ


হবিগঞ্জে চলতি মাসে কালবৈশাখী ঝড়সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদফতর আকস্মিক বন্যাও। তাই ৮০ শতাংশ পাকলেই দ্রুত ধান কেটে নেয়ার তাগিদ দিয়েছে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান।


সোমবার (১৯ এপ্রিল) জেলার আজমিরীগঞ্জ উপজেলায় হাওরে বোরো ফসলের মাঠ পরিদর্শনে গিয়ে এ তাগিদ দেন জেলা প্রশাসক ইশরাত জাহান। এ সময় তিনি কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন।


জেলা প্রশাসক ইশরাত জাহান জানান, আগামী ৩ দিনের মধ্যেই হবিগঞ্জে বড় ধরনের বৃষ্টিপাতের আশংকা রয়েছে। আকস্মিক বন্যাও হতে পারে। তাই ৮০ শতাংশ পাকা ধান এ সময়ের মধ্যে কেটে ফেলার পরামর্শ দেয়া হয়েছে। প্রয়োজনে শ্রমিক বেশি লাগিয়ে হলেও যেন দ্রুত ধান কেটে ঘরে তুলা যায় সে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এসময় তিনি আরো বলেন, ১৭টি কম্বাইন্ড হার্ভেস্টিং মেশিন রয়েছে। এগুলো সঠিক ভাবে কাজে লাগিয়ে যেন দ্রুত ধানকাটা হয় সে ব্যবস্থা নিতে বলা হয়েছে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তমিজ উদ্দিন খান বলেন, জেলায় ৮ এপ্রিল থেকে ধানকাটা শুরু হয়। এখন পর্যন্ত ২৭ শতাংশ ধানকাটা সম্পন্ন হয়েছে। জেলায় বাইরে থেকে শ্রমিক এসেছেন ৮ হাজার ৫০০ জন। আর নিজস্ব শ্রমিক রয়েছেন ৩৮ হাজার ৫০০ জন। এখানে শ্রমিকের কোনো সঙ্কট নেই।

তিনি আরও জানান, তবুও যদি কেউ শ্রমিক বাইরে থেকে নিয়ে আসতে চান তবে কৃষি বিভাগ বা জেলা প্রশাসনের সঙ্গ যোগাযোগ করলে সর্বাত্মক সহযোগিতা করা হবে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানায়, জেলায় চলতি বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২০ হাজার ৮০০ হেক্টর জমি। কিন্তু আবাদ হয়েছে ১ লাখ ২২ হাজার ১৩০ হেক্টর জমিতে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৫ লাখ ১৪ হাজার মেট্রিক টন।

No comments: